সাতক্ষীরা বাস মিনিবাস মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সম্পাদক জাহিদুর রহমান

‘তেলের দাম প্রতি লিটারে বেড়েছে ১৫ টাকা। আগে ছিল ৬৫ টাকা, এখন ৮০ টাকা। এতে ক্ষুব্ধ হয়ে বাস চলাচল বন্ধ করে দিয়েছেন বাস মালিক ও শ্রমিকরা। ভাড়া বাড়ালে এখন গাড়িতে যাত্রী পাওয়া যাবে না। সে কারণে ভাড়া বাড়ানোর থেকে তেলের দাম কমানো বেশি জরুরি।’ এভাবেই নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করেন সাতক্ষীরা বাস মিনিবাস মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সম্পাদক জাহিদুর রহমান।

শ্রমিক নেতা জাহিদুর রহমান বলেন, রাস্তায় অবৈধ নছিমন, করিমন, ইজিবাইক চলে। অল্প টাকায় যাত্রীদের নিয়ে যায়। এখন তেলের দাম বেড়েছে। বর্তমানে যে ভাড়ায় গাড়ি চলছে এখন সে ভাড়ায় গাড়ি চালাতে পারবে না মালিক-শ্রমিকরা। ভাড়া বাড়াতে হবে। আবার ভাড়া বাড়ালে বাসে যাত্রী উঠতে চাইবে না। সে কারণে ভাড়া বাড়ানোর থেকে তেলের দাম কমানো জরুরি হয়ে পড়েছে।

সাতক্ষীরা বাস টার্মিনালের বাস চালক মিলন সরদার বলেন, তেলের দাম বেড়ে যাওয়ায় আমাদের দুর্ভোগ বেড়ে গেছে। বর্তমানে যে ভাড়া নেওয়া হয় সেই ভাড়ায় আমরা চলতে পারব না। আবার ভাড়া বেশি করে দিলে রাস্তায় গাড়িতে কোনো যাত্রী উঠবে না। আমাদের দাবি তেলের দাম কমানো হোক। ২-৫ টাকা বাড়ালেও চলতে পারতাম কিন্তু ১৫ টাকা বেড়েছে এটা অনেক। সারাদিকে একটা গাড়িতে ৪ হাজার টাকা রোজগার হয়। এর থেকে যদি ২ হাজার টাকার তেল লাগে তবে আমরা চলব কীভাবে?

আরেক বাসচালক ইবাদুল ইসলাম বলেন, সাতক্ষীরা থেকে খুলনা গেলে আগে ২৫০০ টাকার তেল লাগত, এখন লাগবে তিন হাজার টাকার। আবার রোজগার ৪ থেকে ৫ হাজার টাকা। এই টাকায় বাসচালক, হেলপার, কন্ডাক্টর নেবে কী আর মালিককে দেবে কী?

শুক্রবার (৫ নভেম্বর) সকাল থেকে বাস চলাচল বন্ধ রেখে সাতক্ষীরা বাস টার্মিনালের সামনে সড়কে বিক্ষোভ শুরু করে বাস শ্রমিকরা। সড়কে চলাচলকারী ইজিবাইককে চলাচলে বাধা দিতেও দেখা যায়। 

খুলনা রোড মোড়ের হোটেল ব্যবসায়ী সাইফুল হোসেন বলেন, তেলের কারণে বাস চলাচল বন্ধ হয়ে গেল। এখন আমরা ব্যবসায়ী মানুষ এক স্থান থেকে অন্যস্থানে যেতে পারছি না। এর প্রভাব পড়বে ব্যবসার ওপর। কাঁচামাল থাকে সেগুলো সময়মতো বিলিবণ্টন করতে না পারলে সেগুলো নষ্ট হয়ে যাবে। সব ভোগান্তি পাবে সাধারণ মানুষ ও ব্যবসায়ীরা। আমরা চাই এগুলোর সমাধান হোক। 

সাতক্ষীরা বাস মালিক সমিতির আহ্বায়ক আবু আহম্মেদ জানান, বাস মালিক ও শ্রমিকরা মিলে বাস চলাচল বন্ধ রেখেছে। তেলের দাম বেড়েছে তবে এখনো ভাড়া নির্ধারণ হয়নি। সেটি যতক্ষণ পর্যন্ত নির্ধারণ না হবে ততক্ষণে কোনো মালিক ও শ্রমিক বাস চালাবে না। তাছাড়া ভাড়া বাড়ানোর থেকে তেলের দাম কমালে ভালো হবে।

আকরামুল ইসলাম/এমএসআর