কক্সবাজারের উখিয়ায় রাজাপালং ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপির সরাসরি সমর্থনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করা সাদমান জামী চৌধুরীর নির্বাচনী পথসভায় উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান হামিদুল হক চৌধুরীর রোগমুক্তি চেয়ে দোয়া প্রার্থনা করা হয়েছে। বিষয়টি এখন উখিয়ার নির্বাচনকালীন আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে। 

শুক্রবার (০৫ নভেম্বর) বিকেলে উখিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হয় ঘোড়া প্রতীকের প্রার্থী সাদমান জামী চৌধুরীর সমর্থনে পথসভা। বিএনপি সরাসরি এই নির্বাচনে অংশ না নিলেও সেখানে জামির চাচা জেলা বিএনপির সভাপতি শাহজাহান চৌধুরী, জেলা জামায়াতের আমির জামির আরেক চাচা অ্যাডভোকেট শাহজালাল চৌধুরীসহ বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বক্তব্য দেন।

তাদের উপস্থিতিতে সভার এক পর্যায়ে চিকিৎসার জন্য বিদেশে অবস্থানরত উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি হামিদুল হক চৌধুরীর রোগমুক্তি কামনা করে বক্তব্য দেন জামায়াত নেতা আইনজীবী অ্যাডভোকেট ছমি উদ্দিন। তিনি বলেন, দীর্ঘ দিন ধরে হামিদুল হক চৌধুরী দুরারোগ্য রোগে ভুগছেন। তিনি এখন মোটামুটি সুস্থ আছেন। সভায় উপস্থিত সবাইকে তিনি তার রোগ মুক্তির জন্য দোয়া করতে বলেছেন।

এদিকে বিএনপি সমর্থিত প্রার্থীর সভায় আওয়ামী লীগের একজন দায়িত্বশীল নেতার নাম উল্লেখ করে ও তার জন্য দোয়া চেয়ে বক্তব্য দেওয়া নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা।

এই নির্বাচনে জামীর বিপরীতে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরী। 

সাধারণ ভোটাররা বলছেন, সম্পর্কে আপন চাচা-ভাতিজা হলেও হামিদ ও জাহাঙ্গীরের মধ্যে দীর্ঘ দিনের বৈরী রাজনৈতিক সম্পর্ক বিদ্যমান রয়েছে। নির্বাচনে যেখানে উপজেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে হামিদ চৌধুরীর নৌকার পক্ষে কাজ করার কথা সেখানে আওয়ামী লীগ নয় এমন প্রার্থীর সভায় তার ইন্ধনে তার জন্য দোয়া কামনাকে অনেকেই বলছেন নির্বাচনে সরকার দলীয় প্রার্থীকে পরাজিত করার কৌশল।

নাম প্রকাশে অনিচ্ছুক উখিয়া উপজেলা আওয়ামী লীগের এক নেতা বলেন, বিএনপির সমর্থনে নির্বাচন করা জামির জনসভায় হামিদুল হক চৌধুরী দোয়া চেয়ে প্রমাণ করেছেন তিনি নৌকার পক্ষে না। তার বিরোধিতা এবং আতাতের রাজনীতি এখানে স্পষ্ট।

যার বক্তব্য নিয়ে সমলোচনার জন্ম সেই অ্যডেভোকেট ছমি উদ্দিন বলেন, হামিদ আমার দীর্ঘ দিনের বন্ধু। তার জন্য আমি তার অনুরোধে এই সভায় দোয়া চেয়েছি। এটা রাজনৈতিক কোনো উদ্দেশ্যে নয় বরং সামাজিক ও সৌহার্দ্য-সম্প্রতির কথা ভেবে আমি এই বক্তব্য রেখেছি। তিনি আমাদের মাঝে দ্রুতই ফিরে আসবেন।

স্বতন্ত্র প্রার্থী জামি বলেন, রাজনৈতিক মতাদর্শ ভিন্ন হলেও হামিদ চাচার সঙ্গে আমাদের পরিবারের সম্পর্ক ভালো। আমরা আশা করি তিনি দ্রুতই সুস্থ হয়ে ফিরে আসবেন।

হামিদুল হক চৌধুরীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তিনি বিদেশে অবস্থান করায় তার বক্তব্য পাওয়া যায়নি। তবে তার পরিবার সূত্রে জানা গেছে, তিনি ২৫ দিন ধরে ভারতে চিকিৎসার জন্য অবস্থান করছেন এবং শারীরিকভাবে ভালো আছেন।

মুহিববুল্লাহ্ মুহিব/এসপি