সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে পরেন্দ্র দাস (৩৬) নামে দুবাইফেরত এক প্রবাসীর কাছ থেকে সাড়ে তিন কোটি টাকা মূল্যের স্বর্ণ উদ্ধার করা হয়েছে। সোমবার (৮ নভেম্বর) সকালে ওই প্রবাসীর কাছ থেকে ৬ কেজি ১৪৮ গ্রাম ওজনের স্বর্ণ উদ্ধার করে কাস্টমস কর্তৃপক্ষ। দুটি জুসার মেশিনের ভেতরে অভিনব কৌশলে নিয়ে আসা স্বর্ণের ৩৮ পিস বিস্কিট ও একটি চাকতি ছিল।

আটক পরেন্দ্র দাস মৌলভীবাজার সদর থানার আটঘর নাজিরাবাদ গ্রামের বাসিন্দা। তিনি ১২ বছর থেকে দুবাই আছেন। তিনি সকাল ৮টার দিকে বাংলাদেশ বিমানের বিজি-২৪৮ ফ্লাইটে করে সিলেট বিমানবন্দরে এসে পৌঁছান। তার পাসপোর্ট নম্বর বিডব্লিউ-০৪৬১২৫৫।
 
স্বর্ণ উদ্ধারের পর এক প্রেস ব্রিফিংয়ে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর কাস্টমের ডেপুটি কমিশনার আল আমিন জানান, গোপন সংবাদের ভিত্তিতে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পর বোর্ডিং পাস থেকে আমরা পরেন্দ্র দাসকে চিহ্নিত করি। পরে তাকে ধরে গ্রিন চ্যানেলে নিয়ে আসি। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি স্বর্ণ নিয়ে আসার বিষয়টি অস্বীকার করলেও পরবর্তীতে স্বীকার করেন। পরে তার লাগেজ তল্লাশি করে দুটি জুসার মেশিনের ভেতরে কৌশলে রাখা ৩৮টি স্বর্ণের বার ও একটি চাকতি উদ্ধার করা হয়।

তিনি জানান, পরেন্দ্র দাসকে সিলেট মেট্রোপলিটন পুলিশের এয়ারপোর্ট থানায় হস্তান্তর করা হবে।  তিনি এর আগে এমনভাবে স্বর্ণের চালান নিয়ে এসেছেন কিনা এ বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হবে। 

তবে প্রাথমিক জিজ্ঞাসাবাদে পরেন্দ্র দাস জানিয়েছেন, গত ১২ বছরে মাত্র দুই বার তিনি দেশে এসেছেন। এবার তাকে অন্য একজন দুটি জুসার মেশিন দেশে নিয়ে আসার জন্য দিয়েছেন। পরেন্দ্রর বক্তব্যের সত্যতা যাছাই ও কে বা কারা তাকে এই স্বর্ণ দিয়েছে এ বিষয়েও তদন্ত করা হবে। পরেন্দ্র দাসের বিরুদ্ধে কাস্টম আইনে বিভাগীয় মামলা করা হবে জানান আল আমিন। 

আরএআর