নাটোর সদর উপজেলার আলিম মাদরাসা ভোটকেন্দ্রে নারী ভোটার নেই বললেই চলে।

দ্বিতীয় ধাপে নাটোর সদর ও বড়াইগ্রাম উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ শুরু হয়েছে। তবে ভোট শুরুর পর পুরুষ ভোটারদের উপস্থিতি লক্ষ করা গেলেও কেন্দ্রে নারী ভোটার নেই বললেই চলে। নাটোর সদর উপজেলার আলিম মাদরাসা ভোটকেন্দ্রে এমন দৃশ্য দেখা গেছে।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দুই উপজেলার ১২ ইউনিয়ন পরিষদের ১৫০টি কেন্দ্রে বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। এরপর গণনা শেষে ঘোষণা করা হবে ফলাফল।

এ নির্বাচনে পাঁচজন রিটার্নিং কর্মকর্তা দায়িত্ব পালন করছেন। তারা হলেন- নাটোর সদর উপজেলার ছাতনী, তেবাড়িয়া ও কাফুরিয়া ইউনিয়ন পরিষদের জন্য নাটোর সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. সাইফুল ইসলাম, লক্ষ্মীপুর-খোলাবাড়িয়া ও বড়হরিশপুর ইউনিয়ন পরিষদের জন্য নলডাঙ্গা উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আব্দুস ছালাম এবং দিঘাপতিয়া ও হালসা ইউনিয়ন পরিষদের জন্য বরেন্দ্র বহুমুখী উনয়ন কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী মুহাম্মদ আহসানুল করিম।

এছাড়া বড়াইগ্রাম উপজেলার নগর, গোপালপুর ও চাদাই ইউনিয়নের জন্য বড়াইগ্রাম উপজেলা নির্বাচন কর্মকর্তা হাসিব বিন শাহাব এবং বড়াইগ্রাম ও জোনাইল ইউনিয়নের জন্য উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা উজ্জ্বল কুমার কুন্ডু দায়িত্ব পালন করছেন।

নাটোর সদর উপজেলার সাতটি ইউনিয়নে চেয়ারম্যান পদে ২৬ জন, পুরুষ ইউপি সদস্য পদে ২৮১ জন ও সংরক্ষিত নারী ইউপি সদস্য পদে ৭৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। বড়াইগ্রাম উপজেলার পাঁচটি ইউনিয়নে চেয়ারম্যান পদে ১৪ জন, পুরুষ সদস্য পদে ২০৪ জন ও সংরক্ষিত নারী ইউপি সদস্য পদে ৫৯ প্রার্থী প্রতিদ্বদ্বিতা করছেন।

ভোট দিতে এসেছেন আলী হোসেন। তিনি বলেন, সকালে ঘুম থেকে উঠেই ভোট দিতে এসেছি। মাঠে কাজ করতে যাবো। তাই ভাবলাম ভোটটা দিয়েই আসি।

নাটোরের পুলিশ সুপার লিটন কুমার সাহা জানান, প্রতিটি ভোটকেন্দ্রে পাঁচজন সশস্ত্র পুলিশ সদস্য এবং দুটি অস্ত্রসহ ১৭ জন আনসার সদস্য দায়িত্ব পালন করছেন। প্রত্যক ইউনিয়নে পুলিশের একটি মোবাইল টিম এবং তিনটি ইউনিয়নে একটি স্ট্রাইকিং ফোর্স দায়িত্ব পালন করছে। নাটোর সদরে তিন প্লাটুন বিজিবি এবং বড়াইগ্রামে দুই প্লাটুন বিজিবি টহল দিচ্ছে। 

জেলা নির্বাচন অফিসার মো. আছলাম জানান, ১২টি ইউনিয়নে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত কাজ করছে। নাটোর সদর উপজেলায় তিনজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং বড়াইগ্রামে দুজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।

ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক মো. শামীম আহমেদ বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করার লক্ষে সবধরনের প্রশাসনিক পদক্ষেপ নেওয়া হয়েছে।

তাপস কুমার/এসপি