করোনাকালে দেশের কোথাও কোনো মানুষ না খেয়ে মারা যায়নি বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণতা ও বলিষ্ঠ নেতৃত্বে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। কৃষক বাঁচাতে, দুর্যোগ মোকাবিলা ও খাদ্যের সুষম বণ্টন নিশ্চিত করতে খাদ্যের মজুত বাড়াতে হবে। 

রোববার (১৪ নভেম্বর) দুপুরে বন্দরের ইকরামপুর এলাকায় মডার্ণ ফুড স্টোরেজ ফেসিলিটিস প্রজেক্টের (এমএফএসপি) আওতায় ৩৯ কনস্ট্রাকশন অব স্টিল সাইলো ফর রাইস উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, কাজের কোয়ালিটির সঙ্গে খাদ্য মন্ত্রণালয় কোনো আপোস করবে না। কাজের কোয়ালিটি যেন ঠিক হয়, ভালো হয় ও মানসম্মত হয় সেদিকে বিশেষ মনযোগ দিতে হবে ঠিকাদারি প্রতিষ্ঠান ও জেলা প্রশাসনকে।

দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে ও দুর্যোগ মোকাবেলায় আধুনিক পদ্ধতিতে খাদ্যশস্য সংরক্ষণের এক নতুন অধ্যায়ে প্রবেশ করেছে বাংলাদেশ। তাপমাত্রা ও আদ্রতা স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রণ করতে সক্ষম স্টিল রাইস সাইলো নির্মাণের প্রকল্প হাতে নিয়েছে সরকার। এ ধরনের সাইলোর বিশেষত্ব হলো, এটি অধিক ধারণক্ষমতাসম্পন্ন এবং স্বয়ংক্রিয় পদ্ধতিতে কিট নিয়ন্ত্রণের মাধ্যমে খাদ্যশস্যের গুণগত মান বজায় রাখে। এর ফলে কোনো ধরনের রাসায়নিক পদার্থ প্রয়োগ ছাড়াই খাদ্যশস্যের গুণগত মান তিন বছর পর্যন্ত অক্ষুণ্ন থাকে।

তিনি আরও বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে বিশ্ব ব্যাংকের অর্থায়নে সারাদেশে ৬টি প্যাকেজে ৮টি বিশ্ব মানের স্টিল রাইস সাইলো নির্মাণ করছে সরকার। এর মধ্যে ডাব্লিউ-২৩ এর আওতায় একটি আধুনিক খাদ্য সংরক্ষণাগার নির্মিত হচ্ছে নারায়ণগঞ্জ বন্দরের ইস্পাহানি সিএসডি এলাকায়।

খাদ্য মন্ত্রণালয়ের অধীনস্ত খাদ্য অধিদফতরের মডার্ণ ফুড স্টোরেজ ফেসিলিটি প্রজেক্টের (এমএফএসপি) আওতায় ৩৯ কনস্ট্রাকশন অব স্টিল সাইলো ফর রাইস নারায়ণগঞ্জ নামের এ প্রকল্পটি বাস্তবায়নে সময় লাগবে ২ বছর।

প্রকল্প জানা গেছে, ১৪ সেপ্টেম্বর ২০২১ থেকে ১৩ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত এ প্রকল্প বাস্তবায়নের সময়কাল। বিশ্ব ব্যাংকের আর্থিক সহায়তায় ৩শ ২০ কোটি ২৩ লাখ ৪৯ হাজার ৪০ টাকা ব্যয়ে ৪৮ হাজার মেট্রিকটন ধারণক্ষমতাসম্পন্ন এই আধুনিক সাইলো নির্মাণের ফলে খাদ্যশস্য সংরক্ষণের ক্ষেত্রে নতুন মাত্রা যোগ হবে। সাইলোর কার্যক্রম শুরু হলে খাদ্যশস্য সংগ্রহে সরকারি ক্রয় অভিযানে আরও গতি আসবে। 

নারায়ণগঞ্জের বন্দরে শীতলক্ষ্যার তীরে স্টিল রাইস সাইলো নির্মাণ কাজ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। আজ (১৪ নভেম্বর) কনফিডেন্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড ও দ্যা জিএসআই গ্রুপ এলএলসি, ইউএসএ এর সঙ্গে জয়েন্ট ভেঞ্চারে এ চুক্তি সম্পাদন হয়েছে।

জেলা প্রশাসক (ডিসি) মোস্তাইন বিল্লাহের সভাপতিত্বে আলোচনা সভা শেষে একটি কন্সট্রাকশন পাইল ও ভিত্তিপ্রস্তরের শুভ উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এ সময় উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী গাজী গোলাম দস্তগীর বীরপ্রতিক, নারায়ণগঞ্জ ৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান, খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. নাজমানারা খানুম, খাদ্য অধিদফতরের মহাপরিচালক শেখ মজিবুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, র‌্যাব-১১ এর সিইও তানভীর মো. পাশা ও স্থানীয় নেতাকর্মীরা।

রাজু আহমেদ/আরআই