মৌলভীবাজারের রোল্যান্ড প্রেন্টিস রনি মুক্তিযুদ্ধকালীন ভারতের ত্রিপুরা রাজ্যের পেঁচারতল মুক্তিযোদ্ধা ক্যাম্পের কমান্ডার ছিলেন। কিন্তু এখনো মুক্তিযোদ্ধার তালিকায় তার নাম অন্তর্ভুক্ত করা হয়নি। তার নাম এখনো অন্তর্ভুক্ত না করায় সংবাদ সম্মেলনে ক্ষোভ প্রকাশ করেন সহযোদ্ধারা ও স্বজনরা।
 
মঙ্গলবার (১৬ নভেম্বর) দুপুরে মৌলভীবাজার প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন রোল্যান্ড প্রেন্ট্রিস রনির ছোট ভাই আইনজীবী ডাডলি ডেরিক প্রেন্ট্রিস।
 
লিখিত বক্তব্যে তিনি বলেন, ৪ নং সেক্টর কমান্ডার সি আর দত্তের অধীনে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন রোল্যান্ড প্রেন্টিস রনি। কিন্তু এখনো পর্যন্ত মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভুক্ত হতে পারেননি তিনি। মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়সহ সকল বিভাগে যথা নিয়মে আবেদন করা হলেও কোনো কাজ হয়নি। 

২০১৯ সালে রনির অন্তর্ভুক্তির জন্য জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলে তালিকা পাঠায় সদর উপজেলা যাচাই-বাছাই কমিটি। সেই তালিকায় এক নম্বরে রোল্যান্ড প্রেন্টিস রনির নাম থাকার পরও গেজেটভুক্ত না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন তারা। তাছাড়া কী কারণে তাকে তালিকাভূক্ত করা হয়নি সেটার ব্যাখ্যাও দেওয়া হয়নি।
 
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ও রোল্যান্ড প্রেন্টিস রনির সহযোদ্ধা আবুল খায়ের চৌধুরী ও জামাল উদ্দিন, সাবেক ডেপুটি কমান্ডার এসএম মুজিব ও সাবেক উপজেলা কমান্ডার মকবুল খান, মায়া ওয়াহিদ। 

ওমর ফারুক নাঈম/আরআই