হঠাৎ করে রাতে শুনি আজ থেকে পরিবহন ধর্মঘট। সকালে আইয়া দেখি সব কিছু বন্ধ। পরিবহন ধর্মঘট সবাই মানতেছে। এখন আমরাও তো বইয়া রইছি। গাড়ি-ঘোড়া বার করতেছি না। সবাই আইন মানতেছে। এখন আমারও মানতে হইব।

কিসের ধর্মঘট প্রতিবেদকের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি নিজেও জানি না কিসের ধর্মঘট আজ। আমার বন্ধুবান্ধব দুই-তিনজনে বলছে ধর্মঘট। এজন্য আমি নিজেও ধর্মঘট পালন করতেছি। কথাগুলো বলছিলেন সুনামগঞ্জ সদর উপজেলার ইব্রাহিমপুরের বাসিন্দা লেগুনা চালক মো. ফারহান। শুধু ফারহান নয়, তার মতো অনেক চালক জানেন না কেনো সোমবার ভোর ৬টা থেকে সিলেট বিভাগে অনিদিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

লেগুনা চালক জুসেফ বলেন, আমাদের অফিস থেকে বলে দেওয়া হয়েছে সকালে গাড়ি বের না করার জন্য। আমরা স্টেশনে সকালে এসে গাড়ি বের করিনি। এখন দেখা যায় সিএনজি চালকরা গাড়ি চালাইতাছে। আমরা সরকারের কাছে দাবি জানাই আমাদের গাড়ি চালানোর ব্যবস্থা করে দেওয়া হোক।

এদিকে সকাল থেকে জেলার অভ্যন্তরীণ সড়কে সিএনজিচালিত অটোরিকশা চলাচল স্বাভাবিক রয়েছে। পরিবহন মালিকদের সড়কে যান চলাচলে কড়াকড়ি থাকলেও লুকিয়ে যাত্রী পরিবহন করছে তারা। এতে বাধার সম্মুখীন হচ্ছেন অনেক সিএনজি চালক।

সিএনজি চালকরা বলছেন, নিরুপায় হয়েই তারা পরিবহন নেতাদের বিধিনিষেধ অমান্য করে সড়কে গাড়ি চালাচ্ছেন।

পৌর শহরের ৩ নম্বর হাসন নগরের বাসিন্দা সিএনজি চালক মো. সাব্বির আহমেদ বলেন, দেশে শ্রমিক আন্দোলন চলে। এখন আমাদের ঘরে খাবার নেই। তাই চুরি করে সিএনজি চালাইতেছি।

জামালগঞ্জের বাসিন্দা সিএনজি চালক মো. জাকির হোসেন বলেন, ধর্মঘটের কারণে আমাদের সুনামগঞ্জের মাঝেই থাকা লাগতেছে। দূরে যাওয়া যাচ্ছে না। শহরের ওয়েজখালী পার হওয়া যাচ্ছে না। সমিতির লোকেরা আটকে দেয়। ধর্মঘটের জন্য আজ যাত্রীও কম। তবু দুই-তিনজন নিয়ে যাওয়া লাগছে। আটকে দিলে যাত্রী নামিয়ে চলে আসি।

প্রসঙ্গত, শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দের ওপর দায়ের করা মামলা প্রত্যাহার, ট্রাফিক পুলিশ ও হাইওয়ে পুলিশের সব ধরনের হয়রানি বন্ধ, মেয়াদোত্তীর্ণ সেতু থেকে টোল আদায় বন্ধসহ পাঁচ দফা দাবি আদায়ের লক্ষে সুনামগঞ্জ জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের ডাকে সুনামগঞ্জে ধর্মঘট চলছে। সিলেট পরিবহন শ্রমিক ফেডারেশন একই সময়ে বিভাগজুড়ে পরিবহন ধর্মঘট পালন করছে।সোমবার সকাল থেকে ধর্মঘটের কারণে দূরপাল্লার সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

সুনামগঞ্জ জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি সেজাউল করিম জানান, পাঁচ দফা দাবি আদায়ের লক্ষে সুনামগঞ্জে জেলায় ধর্মঘট চলছে। একইসঙ্গে সিলেট পরিবহন শ্রমিক ফেডারেশনের ধর্মঘটকেও সমর্থন করা হয়েছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত ধর্মঘট চলবে।

সাইদুর রহমান আসাদ/এসপি