সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার জামতৈল ইউনিয়নের চরটেংরাইল গ্রামের বাসিন্দা তোতা শেখ (৫৯)। অটোভ্যান চালিয়ে জীবিকা নির্বাহ করেন তিনি। গত শুক্রবার (১৯ নভেম্বর) জুমার নামাজ পড়তে গেলে তার আয়ের একমাত্র সম্বল অটোভ্যানটি চুরি হয়ে যায়। অটোভ্যান হারিয়ে সমাজকর্মী মামুন বিশ্বাসের দ্বারস্থ হয়ে কান্নায় ভেঙে পড়েন তিনি। 

এ নিয়ে ঢাকা পোস্টে ‘ঋণের টাকায় কেনা অটোভ্যানটি হারিয়ে নিঃস্ব বৃদ্ধ তোতা’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। সমাজকর্মী মামুন বিশ্বাস ফেসবুকে বৃদ্ধ তোতা শেখকে একটি নতুন অটোভ্যান কিনে দেওয়ার জন্য সহযোগিতা চেয়ে একটি স্ট্যাটাস দেন। সেখান থেকে আসা অনুদানে তাকে একটি নতুন অটোভ্যান কিনে দিয়েছেন মামুন বিশ্বাস। এ সময় তাকে নতুন জামাকাপড় ও খাদ্যসামগ্রীও তুলে দেন তিনি। 

মামুন বিশ্বাস ঢাকা পোস্টকে বলেন, শূন্য পকেট আর খালি পেটে ২২ কিলোমিটার পথ পাড়ি দিয়ে তোতা শেখ সেদিন এসেছিলেন আমার কাছে। হাত ধরে কান্নায় ভেঙে পড়ে বলেছিলেন, বাবা একটু দেখবেন। আমি শুধু বলেছিলাম কাকা আল্লাহ ভরসা আমি সর্বোচ্চ চেষ্টা করব। সেই তোতা কাকাকে আজকে একটি নতুন অটোভ্যান কিনে দিলাম। পাশাপাশি নতুন জামাকাপড় ও খাদ্যসামগ্রী কিনে দেওয়া হয়েছে। এখন তিনি আবার স্বাভাবিক জীবনযাপন করতে পারবেন বলেও জানান এই সমাজকর্মী। 

উল্লেখ্য, বাড়ির সামনে বৃদ্ধ তোতা শেখ তার ঋণের ৪০ হাজার টাকা ও নিজের জমানো কিছু টাকা দিয়ে কেনা অটোভ্যানটি রেখে শুক্রবার (১৯ নভেম্বর) গিয়েছিলেন জুমার নামাজ পড়তে। ফিরে এসে দেখেন তার আয় ও জীবিকার একমাত্র সম্বল অটোভ্যানটি হারিয়ে গেছে। এই ভ্যান চালিয়েই সংসার চালানোর পাশাপাশি ঋণের টাকা শোধ করতেন তিনি। ভ্যান হারিয়ে তখন নিঃস্ব হয়ে পড়েছিলেন তিনি। সংসার চালাবেন কীভাবে আর ঋণের টাকা শোধ করবেন কীভাবে এই ভেবেই দিশেহারা ছিলেন। 

শুভ কুমার ঘোষ/আরএআর