রাজশাহীর বাগমারা উপজেলায় পুলিশে নিয়োগের নামে ফাঁকা চেক ও স্ট্যাম্পে স্বাক্ষর নিয়ে চাকরিপ্রার্থীকে জিম্মি করার অভিযোগ উঠেছে। এ ঘটনায় হাবিব রহমান (২৬) নামে এক যুবককে গ্রেফতার করেছে জেলার বাগমারা থানা পুলিশ।

সোমবার (২৯ নভেম্বর) দুপুরের দিকে উপজেলার মোহাম্মদপুর এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। অভিযুক্ত হাবিব রহমান ওই এলাকার মৃত হাকিম শাহর ছেলে।

উপজেলার সাইধাড়া এলাকার জাফর হোসেনের ছেলে আব্দুল হাইকে পুলিশ কনস্টেবল পদে চাকরি পাইয়ের দেওয়ার প্রলোভন দেখিয়েছিলেন হাবিব। কিন্তু ওই চাকরিপ্রার্থী অকৃতকার্য হওয়ায় ভেস্তে যায় সেই পরিকল্পনা। শেষে জিম্মিও করেন চাকরিপ্রার্থীকে।

অভিযোগের বরাত দিয়ে পুলিশ জানিয়েছে, চাকরি পাইয়ে দিতে হাবিবের সঙ্গে চাকরিপ্রার্থীর ৯ লাখ টাকার চুক্তিও হয়। এর মধ্যে সাতান্ন হাজার টাকা নগদ নেন হাবিব। এ ছাড়া স্বাক্ষর করা ব্যাংক চেকের দুটি পাতা এবং একশ টাকা মূল্যের তিনটি ননজুডিসিয়াল ফাঁকা স্ট্যাম্প নেন।

কিন্তু ভুক্তভোগী নিয়োগ পরীক্ষায় অকৃতকার্য হন। এরপর জমা দেওয়া চেকের পাতা এবং ফাঁকা স্ট্যাম্প ফেরৎ চাইলে গড়িমশি শুরু করেন হাবিব। এক পর্যায়ে হুমকি দেন। প্রতিকার পেতে পুলিশের দারস্থ হন ভুক্তভোগীরা।

বিষয়টি নিশ্চিত করে জেলা পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত পুলিশ সুপার (সদর) ইফতে খায়ের আলম জানান, অভিযোগ পেয়ে বাগমারা থানা পুলিশ অভিযান চালিয়ে অভিযুক্ত হাবিব রহমানকে গ্রেফতার করে।

তার কাছ থেকে উদ্ধার করা হয় ব্যাংকের চেকের পাতা এবং স্ট্যাম্প। পুলিশের জিজ্ঞাসাবাদে গ্রেফতার হাবিব প্রতারণার দায় স্বীকার করেছেন। পরে তার বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়া হয়েছে।

জেলা পুলিশের মুখপাত্র আরও বলেন, সম্প্রতি কনস্টেবল পদে রাজশাহী জেলায় ৮ জন নারী এবং ৪৬ জন পুরুষসহ ৫৪ জন নিয়োগ পান। কেবল যোগ্য প্রার্থীরাই নিয়োগ পেয়েছেন। নিয়োগ পরীক্ষার ফির বাইরে প্রার্থীর এক পয়সাও খরচ হয়নি।

আগে থেকেই পুলিশে নিয়োগে প্রতারণা থেকে সাবধান থাকতে প্রচারণাও চালানো হয়েছিল। অজ্ঞতা থেকেই হয়তো এমন কাণ্ড ঘটেছে বলে জানান তিনি।

ফেরদৌস সিদ্দিকী/আরআই