চুয়াডাঙ্গা থেকে ভারতে পাচারের সময় ১২টি স্বর্ণের বারসহ শাহাবুল ইসলাম (৪৪) নামে এক চোরাকারবারিকে আটক করেছে বাংলাদেশ বর্ডার গার্ড মহেশপুর ব্যাটালিয়ন (৫৮) বিজিবি। সোমবার (২৯ নভেম্বর) বিকেলে জেলার জীবননগর উপজেলার মেদিনীপুর গ্রামের খালপাড়া ব্রিজের ওপর থেকে স্বর্ণের বারসহ তাকে আটক করা হয়। 

এ ঘটনায় মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুর ১২টার দিকে জীবননগর থানায় একটি মামলা দায়ের হয়েছে। 

আটক শাহাবুল ইসলাম মেদিনীপুর গ্রামের আলী আহম্মদের ছেলে। 

রোববার (২৯ নভেম্বর) রাতে মহেশপুর ব্যাটালিয়নের (৫৮ বিজিবি) সহকারী পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার বিকেলে স্বর্ণের বার ভারতে পাচার হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে মহেশপুর ব্যাটালিয়নের (৫৮ বিজিবি) অধীনস্থ মেদিনীপুর বিওপির নায়েব নজরুল ইসলামের নেতৃত্বে একটি টহল দল জীবননগর উপজেলায় মেদিনীপুর গ্রামের খালপাড়ায় অভিযান চালায়। 

বিজিবির উপস্থিতি টের পেয়ে মোটরসাইকেলযোগে পালানোর সময় শাহাবুল ইসলামকে আটক করা হয়। তার টি-শার্ট ও প্যান্টের পকেট তল্লাশি করে ১২টি স্বর্ণের বার (১ কেজি ৩৯৭ গ্রাম), একটি ডিসকভার ১১০ সিসির মোটরসাইকেল জব্দ করা হয়। এ সময় শাহাবুল ইসলামের সহযোগী ওয়াসিম মিয়া ও রাশেদ আলী পালিয়ে যায়। 

মামালার তদন্তকারী কর্মকর্তা জীবননগর থানার উপ-পরিদর্শক (এসআই) ভবতোষ রায় ঢাকা পোস্টকে বলেন, ভারতে পাচারকালে ১২টি স্বর্ণের বারসহ শাহাবুল ইসলাম নামে এক চোরাকারবারিকে আটক করে বিজিবি। মঙ্গলবার দুপুরে ৫৮ বিজিবির পক্ষ থেকে স্বর্ণের বারগুলো হস্তান্তরসহ জীবননগর থানায় তিনজনকে আসামি করে একটি মামলা দায়ের করেছে। স্বর্ণের বারগুলোর আনুমানিক বাজার মূল্য ৮৮ লাখ ৭৭ হাজার ৯৩৫ টাকা। 

আফজালুল হক/এসপি