ফাইল ছবি

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় এনজিওর কিস্তির টাকা না দিতে পেরে জাকির হোসেন শেখ (২৭) নামের এক ভ্যানচালক গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেছেন।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) বিকেলে তাড়াশ সদর ইউনিয়নের বোয়ালিয়া গ্রামের নিজ বাড়ির একটি ঘরে সবার অগোচরে তিনি আত্মহত্যা করেন।

স্থানীয় সূত্রে জানা যায়, বোয়ালিয়া গ্রামের আব্দুল কুদ্দুস শেখের ছেলে জাকির হোসেন একটি এনজিও থেকে কিছুদিন আগে ৩০ হাজার টাকা ঋণ নেন। তারপর তিনি রিকশা চালাতে ঢাকায় চলে যান। মঙ্গলবার বাড়িতে আসেন জাকির।

বাড়ি আসার খবর পেয়ে বৃহস্পতিবার সকালে এনজিওর লোকজন জাকিরের বাড়ি আসেন। একই সঙ্গে কিস্তির টাকা আদায়ের জন্য তাকে চাপ দেন। অনেক অনুরোধে এনজিওর লোকজন জাকিরকে বিকেলের মধ্যে কিস্তির টাকা পরিশোধের জন্য সময় বেঁধে দেন। বিকেলে সবার অগোচরে ভ্যানচালক জাকির নিজ ঘরে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেন। এ সময় তার স্ত্রী-সন্তান বাড়িতে ছিলেন না।

প্রতিবেশীরা বিষয়টি আঁচ পেরে ঘরের দরজা ভেঙে জাকিরের ঝুলন্ত মরদেহ দেখতে পান। পরে স্থানীয়রা তাড়াশ থানা পুলিশকে খবর দিলে মরদেহ উদ্ধার করা হয়।

তাড়াশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) মো. হাবিবুল্লাহ বলেন, আমরা ঘটনাস্থলে গিয়ে মৃতের সুরতহাল প্রতিবেদন করেছি। তাতে দেখা যায় তিনি আত্মহত্যা করেছেন। 

কারণ হিসেবে ওসি ঢাকা পোস্টকে বলেন, ধারদেনা ও ঋণের কারণে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছিলেন জাকির। এজন্য আত্মহত্যা করেছেন বলে প্রতিবেশীদের সঙ্গে কথা বলে জেনেছি।

কোন এনজিওর লোকজন জাকিরকে টাকার জন্য সময় বেঁধে দিয়েছেন জানতে চাইলে ওসি বলেন, শুনেছি ব্র্যাক এনজিও। থানায় অপমৃত্যু মামলা হয়েছে। তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের তাড়াশ শাখার ব্যবস্থাপক গোলাম সারোয়ার পাঠান ঢাকা পোস্টকে বলেন, বিষয়টি আমার জানা নেই। তাছাড়া করোনার পর থেকে আমরা কাউকে কিস্তির টাকার জন্য চাপ দেই না। এমনটা হওয়ার কথা নয়। তারপরও আমি ওই এলাকার ফিল্ড কর্মকর্তাদের সঙ্গে কথা বলব।

এএম