পাবনার ভাঙ্গুড়ার বড়াল ব্রিজ রেলওয়ে স্টেশনে লাইনচ্যুত হওয়া মালবাহী ট্রেনটি পাঁচ ঘণ্টায়ও উদ্ধার করতে পারেনি কর্তৃপক্ষ। এতে ঢাকার সঙ্গে উত্তরাঞ্চল, পশ্চিমাঞ্চল ও দক্ষিণাঞ্চলের রেল যোগাযোগ বন্ধ রয়েছে। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) বিকেল পৌনে ৪টার দিকে ট্রেনটি লাইনচ্যুত হয়। 

রাত ৯টায় এ রিপোর্ট লেখা পর্যন্তও লাইনচ্যুত হওয়া ট্রেনটি উদ্ধার করা যায়নি। এ ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে পাকশী বিভাগীয় রেলওয়ে অফিস। 

তদন্ত কমিটিতে পাকশী বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনোয়ার হোসেনকে আহ্বায়ক করা হয়েছে। কমিটির অন্য দুই সদস্য হলেন- পাকশী বিভাগীয় রেলওয়ের যান্ত্রিক প্রকৌশলী (ক্যারেজ) মমতাজুল ইসলাম ও পাকশী বিভাগীয় রেলওয়ে সহকারী নির্বাহী প্রকৌশলী শিপন আলী।

পাকশী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক (ডিআরএম) শাহীদুল ইসলাম ঢাকা পোস্টকে  বলেন, বঙ্গবন্ধু সেতুর পশ্চিম স্টেশন থেকে মালবাহী ট্রেনটি বড়াল ব্রিজ রেলওয়ে স্টেশন অতিক্রম করার সময় একটি বগির চাকা লাইনচ্যুত হয়। খবর পেয়ে ঈশ্বরদী লোকোসেড লোকোমোটিভ কারখানা থেকে রিলিফ ট্রেনটি নিয়ে রেলওয়ের উদ্ধার কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে রেললাইন সচল করার কাজ করছেন। 

তিনি বলেন, কয়েকটি ট্রেন বিভিন্ন স্থানে দাঁড় করিয়ে রাখা হয়েছে। এতে যাত্রীদের কিছুটা দুর্ভোগ ও কষ্ট পোহাতে হচ্ছে। আমরা দ্রুত লাইন সচল করে ট্রেনগুলো চালানোর জন্য চেষ্টা করছি। এ ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে আগামী তিন দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

রাকিব হাসনাত/আরএআর