কুয়েটের ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করে শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে বলেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের তড়িৎ বিভাগের শিক্ষকের মৃত্যুর সঙ্গে জড়িতদের এড়িয়ে যাওয়ার কোনো সুযোগ নেই। শুধু বিশ্ববিদ্যালয় বন্ধ করে পরিস্থিতির নিয়ন্ত্রণ করা যাবে না। এ ঘটনার সঙ্গে জড়িতদের ফৌজদারি আইনের আওতায় আনতে হবে।

শনিবার (৪ ডিসেম্বর) দুপুরে খুলনার উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরি মিলনায়তনে মওলানা ভাসানীর ৪৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণে তিনি এ কথা বলেন। গণসংহতি আন্দোলনের খুলনা জেলা শাখা এই সভার আয়োজক।  

জোনায়েদ সাকি বলেন, দেশের উল্লেখযোগ্য মানুষের সমর্থনপুষ্ট রাজনৈতিক দল বিএনপির চেয়ারপাসনের বিদেশে চিকিৎসার পথ বন্ধ করে তার সাংবিধানিক অধিকার খর্ব করেছেন। একজন নাগরিকের চিকিৎসার অধিকার বন্ধ করে মানবাধিকার লঙ্ঘন করেছেন।

ক্ষমতাসীনদের উদ্দেশ করে তিনি বলেন, একদিন বিদেশে চিকিৎসা নেওয়ার পথ জনগণ আপনাদের বন্ধ করে দেবেন।

সভায় সভাপতিত্ব করেন গণসংহতির খুলনা জেলার আহ্বায়ক মুনির চৌধুরী সোহেল। আলোচনায় অংশ নেন দলের, রাজনৈতিক পরিষদের সদস্য দেওয়ান আব্দুর রশিদ, ওয়ার্কার্স পার্টি (মার্ক্সবাদী) খুলনা জেলার সভাপতি মোজাম্মেল হক খান, জেএসডির খুলনা নগর সভাপতি লোকমান হাকিম, সাধারণ সম্পাদক অধ্যক্ষ আব্দুল খালেক ও নাগরিক নেতা অধ্যাপক আহসান হাবিব।

মোহাম্মদ মিলন/এনএ