খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার তুলাবিল এলাকার মো. আল আমিন (১৮) নামের এক এইচএসসি পরীক্ষার্থী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন। নিহতের বাবার নাম মো. সোলায়মান। আন্তর্জাতিক মানবাধিকার দিবসে শুক্রবার (১০ ডিসেম্বর) ঘটনাটি ঘটে।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, অভাব অনটনের কারণে পড়াশোনার পাশাপাশি রংমিস্ত্রির কাজ করতেন তিনি। কয়েকদিন ধরে তার পরিবার তাকে বিয়ে করাতে মেয়ে দেখছিল। এমন খবরে সে তার সঙ্গে ফটিকছড়ির এক মেয়ের প্রেমের কথা জানান পরিবারকে।

তার কথা অনুযায়ী পরিবারের লোকজন ফটিকছড়িতে ওই মেয়ে দেখতে যান। সেখানে গিয়ে জানতে পারেন মেয়ে মাত্র সপ্তম শ্রেণিতে পড়ে। যার ফলে পরিবার ছেলের সঙ্গে ওই কিশোরীর বিয়ে করাতে অসম্মতি জানায়।

পরিবারের সদস্যরা ছেলেকে বলে, তোমারও বয়স কম, আর মেয়েরও। তোমাকে অন্য কোনো মেয়ের সঙ্গে বিয়ে দেব। যার ফলে অভিমানে শুক্রবার (১০ ডিসেম্বর) দুপুরে পরিবারের লোকজনের অগোচরে নিজ ঘরে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন ওই ছেলে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে মানিকছড়ি থানার এসআই আক্কাস আলী জানান, আত্মহত্যায় তার মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। লাশ ময়নাতদন্তের জন্য খাগড়াছড়ি সদর হাসপাতালে প্রেরণের প্রস্তুতি চলছে। তবে ময়নাতদন্ত শেষে বিস্তারিত জানা যাবে।

জাফর সবুজ/এমএসআর