পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার রাধানগড় ইউনিয়ন পরিষদ নির্বাচনে ইভিএম মেশিন করে ভোট কারচুপির অভিযোগ এনে ভোট পুনর্গণনার আবেদন পরাজিত প্রার্থী। রিটার্নিং অফিসার বরাবর লিখিত আবেদনসহ নির্বাচন ট্রাইব্যুনাল আদালতে মামলাও করেছেন পরাজিত ওই চেয়ারম্যান প্রার্থী মো. রশিদুল ইসলাম।

সোমবার (১৩ ডিসেম্বর) দুপুরে জেলা শহরের পঞ্চগড় কমিউনিটি সেন্টারে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে এই অভিযোগ করেন ওই প্রার্থী।

জানা গেছে, মো. রশিদুল ইসলাম জেলার আটোয়ারী উপজেলা রাধানগড় ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি আওয়ামী লীগের দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নিয়ে পরাজিত হন।

এ সময় তিনি সংবাদ সম্মেলনে বিশেষজ্ঞ দিয়ে ইভিএম মেশিন পরীক্ষা-নিরীক্ষা করে ফলাফল পুনরায় ঘোষণার দাবি জানিয়ে বলেন, আমি আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চেয়ে না পেয়ে স্বতন্ত্র  প্রার্থী হিসেবে চেয়ারম্যান পদে নির্বাচনে অংশ গ্রহণ করি। তবে ওই  ইউনিয়নের আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আবু জাহেদ অসৎ উপায়ের মাধ্যমে কারসাজি করে ইভিএম মেশিন হ্যাকিং করে ফলাফল পরিবর্তন করে আমাকে হারিয়েছে।

তিনি বেশ কিছু কারণ উল্লেখ করে বলেন, ভোটের দিন বারবার ইভিএম মেশিন নষ্ট হওয়ার পরও ব্যালট পেপারে অনুষ্ঠিত হওয়া ইউনিয়ন পরিষদের নির্বাচনের ফলাফলের চেয়েও দেরিতে ফল ঘোষণা, অনেক ভোটার ভোট দিতে না পারা, পোলিং এজেন্টদের বের করে দেওয়া, ইভিএম মেশিনে ভোট নষ্ট হওয়ার তথ্য দেওয়া, ইভিএম মেশিনে ফলাফল না দিয়ে হাতে লেখা ফরমে কেন্দ্রের ফলাফল দেওয়া, ফলাফল শিটে পোলিং এজেন্টদের নাম ও স্বাক্ষর না নেওয়াসহ নানা অভিযোগ করেছেন।

এ সময় তিনি আরও বলেন, ট্রাইব্যুনাল আদালতে নির্বাচিত চেয়ারম্যান আবু জাহেদ, জেলা প্রশাসক, জেলা নির্বাচন কর্মকর্তাসহ পাঁচজনকে আসামি করে একটি মামলা করেছি। আগামী ১৫ ডিসেম্বর মামলাটির শুনানি অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে মামলার বাদীপক্ষের আইনজীবী এ কে এম আনোয়ারুল ইসলাম খায়ের বলেন, নির্বাচন ট্রাইবুন্যাল আদালতে গেল ১২ ডিসেম্বর একটি মামলা দাখিল করা হয়েছে। মামলাটি স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ)/আইন ২০০৯-এর ২২ ধারার অনুকূলে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধি, ২০১০-এর ৫৩(১) ধারামতে দাখিল করা হয়েছে। আদালতের বিচারক সিনিয়র সহকারী জজ মো. ইসমাঈল আগামী ১৫ ডিসেম্বর মামলার বিষয়ে শুনানি দিন ধার্য করেছেন।

মামলার অভিযোগে তিনি উল্লেখ করেন, রাধানগর ইউনিয়ন পরিষদে  নির্বাচনের ভোট গ্রহণের দিন ইভিএম মেশিন হ্যাকিং করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত মেশিন নষ্ট ছিল এবং ভোট গ্রহণ বন্ধ ছিল। ব্যালটে ভোট গ্রহণ হওয়া ইউপিগুলো চেয়ে অনেক দেরিতে ফলাফল ঘোষণা করা হয়।

আটোয়ারী উপজেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং অফিসার শহিদুল আলম বলেন, ইভিএম মেশিন হ্যাক হওয়ার কোনো সুযোগ নেই। ভোটের দিন দুপুরে কিছু কেন্দ্রে ইভিএম মেশিন ত্রুটি দেখা দেয়। ত্রুটি সারাতে দুই সদস্যের একটি টিম কাজ করছিল। তাই কিছু সময়ের জন্য ভোট গ্রহণ বন্ধ ছিল। তবে পরে মেশিনগুলো পরিবর্তন করা হয়েছিল। পোলিং এজেন্টের স্বাক্ষর করা প্রতিটি কেন্দ্রের ফলাফল এখনো আমাদের হাতে রয়েছে।

ইভিএম মেশিন হতে ফলাফল বের হওয়ার কপি কেন ওই চেয়ারম্যান প্রার্থীকে সেদিন দেওয়া হয়নি, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আসলে ফলাফল সংরক্ষিত আছে। চেয়ারম্যান প্রার্থী রশিদুল ইসলাম আমাদের কাছে সেই ফলাফল চাননি।

উল্লেখ্য, গত মাসের ২৮ নভেম্বর নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী আবু জাহেদ নৌকা প্রতীকে ৭৩০৬ ভোট পেয়ে বিজয়ী হন। অন্যদিকে স্বতন্ত্র প্রার্থী রাধানগর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. রশিদুল ইসলাম আনারস প্রতীকে পান ৭১০৩ ভোট।

মো. রনি মিয়াজী/এনএ