রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেছেন, মহান মুক্তিযুদ্ধে অংশ নেওয়া সকল বীর মুক্তিযোদ্ধাদের বিতর্কের ঊর্ধ্বে রাখা আমাদের সবার দায়িত্ব। আগামী প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধের ইতিহাস ও চেতনা বাঁচিয়ে রাখতে উদ্যোগী হতে হবে। ঢাকা পোস্ট রংপুর বিভাগে বীর মুক্তিযোদ্ধাদের সম্মান জানানোর যে পদক্ষেপ নিয়েছে, এটি প্রসংশনীয়। আমাদের যার যার জায়গা থেকে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা উচিত।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) দুপুরে রংপুর নগর ভবনের সভাকক্ষে মুক্তিযোদ্ধা সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মুজিব শতবর্ষ ও বিজয়ের ৫০ বছরপূর্তি উপলক্ষে বীর মুক্তিযোদ্ধা মাহবুবর রহমানকে অনলাইন নিউজ পোর্টাল ঢাকা পোস্ট এ সম্মাননা প্রদান করে।

মেয়র মোস্তাফিজার রহমান বলেন, জাতির জনকের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ঘিরে রংপুর সিটি করপোরেশন থেকে একটি বহুল তথ্য সমৃদ্ধ স্যুভেনি প্রকাশের কার্যক্রম চলছে। এই স্যুভেনিতে রংপুরে বঙ্গবন্ধু, স্বাধীনতার আন্দোলন, মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের তথ্যসহ ইতিহাস তুলে ধরা হবে। আমি খেয়াল করেছি, অনলাইন পোর্টাল ঢাকা পোস্টে বিজয়ের এ মাসের শুরু থেকে প্রতিদিন বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে ‘বিজয়ের স্মৃতিচারণা’ শিরোমানে সংবাদ প্রকাশ হচ্ছে। এটি খুবই ভালো উদ্যোগ।

অনুষ্ঠানে রংপুর প্রেসক্লাবের সভাপতি মাহবুব রহমান হাবুর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন প্যানেল মেয়র মাহমুদুর রহমান টিটু, প্যানেল মেয়র শামছুল হক, সুশাসনের জন্য নাগরিক- সুজনের রংপুর মহানগর কমিটির সভাপতি অধ্যক্ষ ফখরুল আনাম বেঞ্জু, রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) সাজ্জাদ হোসেন বাপ্পী। অনুষ্ঠান সঞ্চালনা করেন ঢাকা পোস্টের রংপুর বিভাগীয় স্টাফ রিপোর্টার ফরহাদুজ্জামান ফারুক। স্বাগত বক্তব্য রাখেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রতিবেদক শিপন তালুকদার।

বীর মুক্তিযোদ্ধা মাহবুবর রহমান বলেন, দেশ স্বাধীনের পর যখন বাড়ি ফিরি তখন শত শত মানুষ আমাকে জড়িয়ে ধরেছিল। তাদের সেইদিনের আবেগ-অনুভূতি আর ভালোবাসা আমাকে বিস্মিত করেছিল। আমাদের এই জাতি পাকিস্তানি শোষকগোষ্ঠী থেকে মুক্তির জন্য মুখিয়ে ছিল। মহান মুক্তিযুদ্ধ সেই আকাঙ্খা পূরণের সফল অধ্যায়। আজ ঢাকা পোস্টের পক্ষ থেকে আমাকে সম্মাননা প্রদান করা হয়েছে, আমি তাদের কৃতজ্ঞতা জানাচ্ছি।  

প্রেসক্লাব সভাপতি মাহবুব রহমান হাবু বলেন, বিজয়ের ৫০ বছরে বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানটি সত্যিই প্রশংসনীয়। আমি ঢাকা পোস্টের সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি। আয়োজন ছোট পরিসরে হলেও এটা গর্বের বিষয়। কারণ বীর মুক্তিযোদ্ধাদের হাতে এই সম্মাননা উঠছে। মুক্তিযুদ্ধের চেতনার বিকাশে ঢাকা পোস্ট আগামীতেও এ ধরনের উদ্যোগ নেওয়ার আহ্বান জানান তিনি।  

এ ছাড়া আরও উপস্থিত ছিলেন, রংপুর সিটি করপোরেশনের ২১ নং ওয়ার্ড কাউন্সিলর মাহাবুবর রহমান মঞ্জু, সংরক্ষিত নারী কাউন্সিলর হাছনা বানু, রংপুর প্রেসক্লাবের সহ-সভাপতি আব্দুর রহমান মিন্টু, রংপুর সংবাদের সম্পাদক রেজাউল করিম মানিক, দৈনিক দাবানলের সিনিয়র রিপোর্টার কামরুল হাসান টিটু, স্টাফ রিপোর্টার আহসান হাবিব, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন রংপুর কমিটির সাংগঠনিক সম্পাদক সাংগঠনিক সম্পাদক মেজবাহুল মোকাররবিন হিমেল, কোষাধক্ষ্য আনোয়ার ইমরোজ ইমু প্রমুখ।

প্রসঙ্গত, গত ২ ডিসেম্বর বীর মুক্তিযোদ্ধা মাহবুবর রহমানকে নিয়ে ‘জানাজা শেষ করেই পাকিস্তানি বাহিনীকে ধাওয়া করি’ শিরোনামে অনলাইন নিউজ পোর্টাল ঢাকা পোস্টে ভিডিওসহ একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

মাহবুবর রহমান ১৯৭০ সালে শিক্ষকতা পেশায় জড়িত হন। তবে তা বেশি দিন করেননি। মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি চাকরি ছেড়ে দেন। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনুপ্রেরণা ও মায়ের আদেশে মুক্তিযুদ্ধে অংশ নেন। দেশ স্বাধীনের পর ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানিতে দীর্ঘদিন চাকরি করেন। বর্তমানে তিনি সামাজিক কর্মকাণ্ডের পাশাপাশি বেতার ও মঞ্চ নাটকেও অভিনয় করছেন। তিনি সুশাসনের জন্য নাগরিকের (সুজন) রংপুর মহানগর কমিটির সাধারণ সম্পাদক।

ফরহাদুজ্জামান ফারুক/আরআই