দুজনেই শারীরিক প্রতিবন্ধী। অন্যের সহযোগিতায় হুইলচেয়ারে করে চলাফেরা করতে হয়। তবু কুয়াশার চাদরে ঘেরা শীতের সকালে মহান বিজয় দিবসের কর্মসূচিতে অন্যদের মতো তারাও এসেছিলেন মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা জানাতে। তাদের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করতে।

দুই যুবক স্থানীয় প্রতিবন্ধী কল্যাণ সংস্থার সদস্য। তাদের একজন মাগুরার শ্রীপুর উপজেলার শ্রীপুর সদর ইউনিয়নের মদনপুর গ্রামের আলিম খলিফার ছেলে শামীম খলিফা। অন্যজন একই উপজেলার সারঙ্গদিয়া গ্রামের মশিউর রহমানের ছেলে মোহাম্মদ জসিম।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) বিজয় দিবসে সকাল সকাল সাড়ে ছয়টা থেকে প্রশাসন, মুক্তিযোদ্ধারা, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও রাজনৈতিক দলের অঙ্গসংগঠনগুলো একে একে মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে শ্রদ্ধানিবেদন করে। হঠাৎ দেখা যায় দুটি হুইলচেয়ারে করে দুই যুবক ১০ থেকে ১২ জনের সঙ্গে ফুলের ডালা নিয়ে আসছেন। এ সময় তারা উপস্থিত সবার দৃষ্টি কাড়েন। সবাইকে সরিয়ে তাদের জায়গা করে দেওয়া হয় সামনের সারিতে।

জানতে চাইলে প্রতিবন্ধী কল্যাণ সংস্থার সদস্য শারীরিক প্রতিবন্ধী মোহাম্মদ জসিম ঢাকা পোস্টকে বলেন, আজ বিজয় দিবস। তাই আমরা এসেছি ফুল দিতে। শারীরিক প্রতিবন্ধী শামীম খলিফা বলেন, দেশের জন্য মুক্তিযোদ্ধাদের অবদান অনেক। তাই বিজয় দিবসের এই অনুষ্ঠানে আমরা সংগঠনের পক্ষে এসেছি পুষ্পস্তবক অর্পণ করতে।

জেলার শ্রীপুর উপজেলার প্রতিবন্ধী কল্যাণ সংস্থার সভাপতি শেখ মোহাম্মদ আব্দুল্লাহ ঢাকা পোস্টকে বলেন, শীতের তীব্রতা থাকা সত্ত্বেও সংগঠনের সদস্য হিসেবে জসিম ও শামীম আমাদের সংগঠনের পক্ষে বিজয় দিবসের কর্মসূচিতে অংশ নিতে পেরেছে, এ জন্য তাদের সঙ্গে আমরাও খুশি।

অপূর্ব মিত্র/এনএ