চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বান্দরবান জেলার মধ্যে ৩ নং আলেক্ষ্যং ইউনিয়ন পরিষদের একমাত্র নারী চেয়ারম্যান প্রার্থী মাশৈখিং মারমা। তিনি আনারস প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করছেন। এ ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান চেয়ারম্যান বিশ্বনাথ তঞ্চঙ্গ‍্যা।

জানা গেছে, উপজেলায় প্রথমবারের মতো নারী চেয়ারম্যান প্রার্থী হওয়ায় মাশৈখিং মারমার নির্বাচনী এলাকায় ভিন্নমাত্রার আমেজ সৃষ্টি হয়েছে। সাধারণ ভোটাররা বেশ গুরুত্ব দিয়েই দেখছেন নারী নেতৃত্বের বিষয়টি। এ কারণে মাশৈখিং মারমার গণসংযোগে তাকে ফুল দিয়ে বরণ করছেন ভোটাররা। যা তার জনপ্রিয়তার প্রমাণ দিচ্ছে বলে তিনি মনে করছেন।

মাশৈখিং মারমা রোয়াংছড়ি উপজেলার ৩ নম্বর আলেক্ষ্যং ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড আমতলীপাড়ার বাসিন্দা সাবেক ভাইস চেয়ারম্যান পুহ্লাঅং মারমার মেয়ে। তিনি বর্তমানে স্নাতক শ্রেণিতে অধ্যয়নরত। তিনি ২০১২ সালে এসএসসি এবং ২০১৭ সালে এইচএসসি পাস করেন। স্নাতক শ্রেণিতে অধ্যয়নরত থাকলেও বর্তমানে বেসরকারি একটি স্কুলে শিক্ষকতা করছেন।

রোয়াংছড়ি উপজেলার উত্তর-মধ্যাংশে আলেক্ষ্যং ইউনিয়নের অবস্থান। উপজেলা সদর থেকে এ ইউনিয়নের দূরত্ব প্রায় ১২ কিলোমিটার। এই ইউপির ভোটার সংখ্যা ৪ হাজার ৩০ জন। 

৩ নং আলেক্ষ্যং ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের বাসিন্দা অং নু মার্মা বলেন, আমাদের ইউনিয়নের সব জায়গায় এখন নির্বাচনী আলাপ চলছে। নারী প্রার্থীর মাশৈখিং মারমা জনপ্রিয়তা বেশি। এখানে তিনি যোগ্য চেয়ারম্যান প্রার্থী।

নারী চেয়ারম্যান প্রার্থী মাশৈখিং মারমা বলেন, সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের আশা করছি। নির্বাচিত হলে আমার মূল লক্ষ্য হবে নারী অধিকার নিশ্চিত করা, বাল্যবিবাহ, নারী ও শিশু নির্যাতন বন্ধ করা, ইউনিয়নের পিছিয়ে পড়া ও পশ্চাৎপদ জনগোষ্ঠীর আর্থসামাজিক উন্নয়ন, স্বাস্থ্য, শিক্ষা, যোগাযোগসহ মানুষের মৌলিক অধিকার বাস্তবায়নে জনগণকে সঙ্গে নিয়ে কাজ করার।

মাশৈখিং মারমা আরও বলেন, বিজয়ের মুহূর্তটা কেমন হবে জানি না। এখন এলাকায় যে ভালোবাসা পাচ্ছি এটায় আমার কাছে বড় বিজয়। ২৬ তারিখ নির্বাচন সুষ্ঠু হবে কি না জানি না? তারপরও আশা করছি, আমি আসন্ন ইউপি নির্বাচনে আলেক্ষ্যং ইউনিয়নে চেয়ারম্যান পদে জয়ী হতে পারব।

উপজেলা নির্বাচন কর্মকর্তা পরান্টু চাকমা বলেন, ৩ নং আলেক্ষ‍্যং ইউনিয়ন থেকে নৌকা প্রতীক নিয়ে বর্তমান চেয়ারম্যান বিশ্বনাথ তঞ্চঙ্গ‍্যা, স্বতন্ত্র প্রার্থী কমল কান্তি বড়ুয়া, হ্লাশৈ মারমা ও লাপ্রা ত্রিপুরাসহ চারজন পুরুষ প্রার্থী মনোনয়ন ফরম উত্তোলন করেছিলেন। তার মধ্যে তিনজন প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করেছেন। শেষ পর্যন্ত একজন পুরুষ প্রার্থীর প্রতিদ্বন্দ্বিতা করছেন একজন নারী প্রার্থী। 

৩ নং আলেক্ষ্যং ইউনিয়নে ভোটার সংখ্যা ৪ হাজার ৩০জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ হাজার ৪৫ জন এবং নারী ভোটার ১ হাজার ৯৮৫ জন। আমরা সার্বিকভাবে জনগণকে একটি সুষ্ঠু নির্বাচন উপহার দেওয়ার জন্য প্রস্তুত।

রিজভী রাহাত/এসপি