বাগেরহাটে মাদকদ্রব্য উদ্ধার করতে গিয়ে হামলার শিকার হয়েছেন পুলিশের ৩ সদস্য। সোমবার (২৭ ডিসেম্বর) সন্ধ্যায় বাগেরহাট সদর উপজেলার কান্দাপাড়া এলাকায় মাদক ব্যবসায়ী সাইফুল মোল্লাকে (৩৯) গাঁজাসহ আটকের সময় সাইফুল ও তার স্বজনরা পুলিশের ওপর এ হামলা চালায়। হামলার ঘটনায় ওই রাতেই সাইফুল মোল্লাসহ ৩ জনকে আটক করেছে পুলিশ।

এ ঘটনায় মঙ্গলবার (২৮ ডিসেম্বর) দুপুরে হামলায় আহত পুলিশের উপপরিদর্শক (এসআই) মামুন শেখ বাদী হয়ে পুলিশের ওপর হামলা ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে ১২ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ২৫ থেকে ৩০ জনকে আসামি করে মামলা করেছেন।

অন্যদিকে গাঁজা উদ্ধারের ঘটনায় সাইফুল মোল্লাসহ দুজনের নামে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে পৃথক মামলা দায়ের করেছে পুলিশ।

আহতরা হলেন বাগেরহাট মডেল থানার এসআই মামুন শেখ, এএসআই কবির হোসেন ও কনস্টেবল ইসরাফিল হোসেন।

আটক ব্যক্তিরা হলেন বাগেরহাট সদর উপজেলার কান্দাপাড়া গ্রামের মৃত আলিম উদ্দিনের সাইফুল মোল্লা (৩৯), সাইফুলের প্রতিবেশী শহিদুল ইসলাম (২৯) ও চম্পা আক্তার (২৫)। তাদের আদালতে সোপর্দ করা হয়েছে। ঘটনার সময় সাইফুলের বাড়ি থেকে ৫০০ গ্রাম গাঁজা উদ্ধার করে পুলিশ সদস্যরা।

মামলা সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে মাদক ব্যবসায়ী সাইফুলের বাড়িতে সাদাপোশাকে বাগেরহাট মডেল থানা পুলিশের এসআই মামুনের নেতৃত্বে একটি দল অভিযান চালায়। এ সময় বিষয়টি পর্যবেক্ষণের জন্য পুলিশের পোশাক পরিহিত অপর একটি দল একটু দূরে অবস্থান নেয়। সাইফুলকে হাতেনাতে গাঁজাসহ ধরার পর হাতকড়া পরানোর চেষ্টা করেন পুলিশ সদস্যরা। তখন সাইফুল তাদের পরিচয় জানতে চান। তারা নিজেদের পুলিশ সদস্য পরিচয় দিয়ে কার্ড প্রদর্শনের পরও সাইফুল পালানোর চেষ্টা করেন। ছেড়ে না দিলে পুলিশ সদস্যদের মেরে ফেলবে বলে হুমকি দেন।

পরে সাইফুলের বেশ কিছু আত্মীয়স্বজন এসে পুলিশের ওপর হামলা করে। এতে তিনজন পুলিশ সদস্য আহত হন। এএসআই কবির হোসেনকে খালের মধ্যে পানিতে চুবিয়ে হত্যার চেষ্টা করে হামলাকারীরা।

বাগেরহাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে এম আজিজুল ইসলাম বলেন, গোপন সংবাদের ভিত্তিতে গাঁজা উদ্ধার করে সাইফুল মোল্লাকে আটকের সময় পুলিশের ওপর হামলা করে তার লোকেরা। এতে আমাদের তিন পুলিশ সদস্য আহত হয়েছেন। তাদের বাগেরহাট সদর হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

এ ঘটনায় পুলিশের ওপর হামলা ও সরকারি কাজে বাধা দেওয়ার অপরাধে একটি এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে আরও একটি মামলা করা হয়েছে। আটক তিনজনকে আদালতে সোপর্দ করা হয়েছে।

তানজীম আহমেদ/এনএ