চার মাসের ব্যবধানে বদলি করা হয় জনপ্রিয় জেলা প্রশাসক ফয়জুল হককে

বৈশ্বিক মহামারিতে টালমাটাল বিশ্ব। মাঝে কিছুদিন স্বাভাবিক থাকলেও করোনার নতুন ধরন ওমিক্রন ফের আতঙ্ক ছড়াচ্ছে জনমনে। এমন অবস্থায় বিদায়ের পথে ২০২১ সাল। বিদায়ী বছরে বাগেরহাটে ঘটে গেছে নানা আলোচিত-সমালোচিত ঘটনা। এরমধ্যে সবচেয়ে বেশি আলোচনায় ছিল যোগদানের মাত্র ৪ মাসের মধ্যেই জেলা প্রশাসকের বদলি।

এরসঙ্গে ২৫ খুন, ৬৪ ধর্ষণ মামলা ও বাল্যবিবাহ ছিলো আলোচনার কেন্দ্রবিন্দুতে। কিন্তু এসব কিছু ছাপিয়ে বছরের শেষে তুমুল আলোচনায় আসে বাগেরহাটের বারবার নির্বাচিত পৌর মেয়র খান হাবিবুর রহমানের বিরুদ্ধে দুদকের মামলা।

অন্যদিকে ছেলের ধর্ষণ কাণ্ডে প্রভাবশালী নারী নেত্রীর বিরুদ্ধে মামলাও বেশ মুখে-মুখে ছিল বাগেরহাটবাসীর। এছাড়াও ইউপি নির্বাচন ঘিরে একাধিক সংঘর্ষ ও মোল্লাহাটের শাসন গ্রামে প্রতিপক্ষকে ফাঁসাতে নির্বাচনের আগে প্রতিবন্ধী মনিরকে হত্যাও ছিল আলোচনায়। করোনায় মৃত্যুভয়, অনিয়ম-দুর্নীতি সব কিছু মিলিয়েই সুখে-দুঃখে কেটেছে বাগেরহাটবাসীর করোনাকালীন আরও একটি বছর।

করোনার দ্বিতীয় ঢেউ শুরুর আগমুহূর্তে মাত্র এক বছরের ব্যবধানে বদলি হন বাগেরহাটের জনপ্রিয় জেলা প্রশাসক মামুনুর রশিদ।  মামুনুর রশিদের স্থলাভিষিক্ত হন অর্থ মন্ত্রণালয়ের উপসচিব ফয়জুল হক। বাগেরহাটে যোগদানের পরই নিজের কর্মদক্ষতা ও ঘুষবিহীন চাকরি দেওয়ার প্রতিশ্রুতিতে বাগেরহাটের গণমানুষের হৃদয়ে স্থান করে নেন এই জেলা প্রশাসক।

পৌর মেয়র খান হাবিবুর রহমান

তবে মাত্র চার মাসের ব্যবধানে বদলি করা হয় জনপ্রিয় জেলা প্রশাসককে। জনপ্রিয় এই জেলা প্রশাসকের বদলি ঠেকাতে রাস্তায় নামে বাগেরহাটবাসী। জেলা প্রশাসককে পুনর্বহাল করতে মানববন্ধন ও মিছিল করেন তারা। তবে কোনো কিছুতেই ঠেকানো যায়নি বদলি। অভিযোগ প্রমাণিত না হলেও নারী সংশ্লিষ্ট অভিযোগে বদলি করা হয় জনবান্ধব এই জেলা প্রশাসককে। ২৩ মে নতুন বর্তমান জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমানের কাছে দায়িত্ব বুঝিয়ে দিয়ে বাগেরহাট ছাড়েন তিনি।

এদিকে বাগেরহাটে ২০২১ সালে খুন হয়েছে ২৫টি এবং ধর্ষণ মামলা হয়েছে ৬৪টি। রয়েছে ৩টি গণধর্ষণের ঘটনাও। এরমধ্যে মোল্লাহাট উপজেলার চুনখোলা ইউনিয়ন নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতায় শাসন গ্রামে প্রতিপক্ষদের ফাঁসাতে ইউপি নির্বাচনের আগের দিন ১৯ সেপ্টেম্বর রাতে মনির শেখ নামের এক প্রতিবন্ধী যুবককে কুপিয়ে হত্যা করে তার-ই আত্মীয় স্বজন। পরবর্তীতে এই ঘটনার রহস্য উদঘাটন করে ১০ জনকে গ্রেফতার করে পুলিশ। যারা বিভিন্ন সূত্রে মনিরের আত্মীয়। প্রতিপক্ষকে ফাঁসাতে স্বজনকে হত্যার মত হৃদয়বিদারক ঘটনা বেশ দাগ কাটে বাগেরহাটবাসীর মনে।

অপরদিকে নারী নির্যাতনের এক মামলায় বাগেরহাটের নারী অধিকারকর্মী, বাগেরহাট মহিলা পরিষদের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট পারভীন আহেমদের ৩০ বছরের রাজনৈতিক ও সামাজিক ক্যারিয়ার ধ্বংস হয়ে যায়।

৩০ আগস্ট সকালে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষিকা এই নারী নেত্রী, নেত্রীর ছেলে ও স্বামীর বিরুদ্ধে ধর্ষণ, মারধর ও জোরপূর্বক গর্ভপাতের চেষ্টার অভিযোগ এনে বাগেরহাট মডেল থানায় মামলা দায়ের করেন। পরবর্তীতে মামলার জেরে বাগেরহাট মহিলা পরিষদের সাধারণ সম্পাদক পদ থেকে তাকে বহিস্কার করা হয়। স্বামী-সন্তানসহ গা ঢাকা দেন তিনি। এই মামলায় পুলিশ কাউকে গ্রেফতার করতে না পারলেও এখনও পলাতক রয়েছেন তারা। বিষয়টি শুধু বাগেরহাটে নয় আশেপাশের এলাকায়ও ব্যাপক সমালোচনার ঝড় তুলেছিল।

এদিকে ৩ ডিসেম্বর রাতে বাগেরহাট সদর উপজেলার বাদেকাড়াপাড়া এলাকায় কৌশলে ঘরে ঢুকে শিশুসন্তানকে হত্যার ভয় দেখিয়ে এক গৃহবধূকে ধর্ষণ এবং টাকা ও স্বর্ণালংকার লুটের ঘটনা ঘটে। এ ঘটনায় নির্যাতিতা নারীর স্বামীর অভিযোগের ভিত্তিতে রুবেল হাওলাদার ও সজল মল্লিক নামের দুই যুবককে আটক করে পুলিশ। মেয়েকে হত্যার ভয় দেখিয়ে মাকে ধর্ষণের মতো ন্যাক্কারজনক ঘটনা নাড়িয়ে দেয় সুস্থ সব মানুষকে।

ডিসি ফয়জুল হকের বদলির আদেশ প্রত্যাহারের দাবিতেও মানববন্ধন অনুষ্ঠিত হয়

অন্যদিকে করোনাভাইরাস পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার সুযোগে বাগেরহাটের ৯ উপজেলায় আশঙ্কাজনকহারে বাল্যবিবাহ বেড়ে যায়। সরকারি তথ্য অনুযায়ী করোনাকালে বাগেরহাটে ৩ হাজার ১৭৮ জন শিক্ষার্থী বাল্যবিবাহের শিকার হয়েছে। অন্যদিকে ২০২০ সালে এক বছরে বিবাহবিচ্ছেদ হয়েছে ২ হাজার ৭৯৯টি।

এছাড়া সুন্দরবন-সংলগ্ন বঙ্গোপসাগরে বেড়েছে কার্গো জাহাজ ডুবির সংখ্যা। বিভিন্ন কারণে প্রায়শই মালামালবোঝাই কার্গো ডুবছে। এরমধ্যে ১৫ নভেম্বর রাতে মোংলা বন্দরের হারবাড়িয়া-৯ নম্বর বয়া এলাকায় পানামা পতাকাবহী জাহাজ হ্যান্ডিপার্কের ধাক্কায় ডুবে যায় কয়লাবোঝাই কার্গো এমভি ফারদিন-১। এতে কার্গোতে থাকা সাত নাবিকের মধ্যে পাঁচ নাবিক ডুবে যান। এ দুর্ঘটনায় চারজনের লাশ উদ্ধার করা গেলেও একজন এখনো নিখোঁজ রয়েছেন।

তবে সব কিছু ছাড়িয়ে বছরের শেষে তুমুল আলোচনায় আসে নিয়োগ বাণিজ্য ও প্রকল্প বাস্তবায়ন না করে বরাদ্দকৃত সরকারি প্রায় আড়াই কোটি টাকা আত্মসাতের অভিযোগে বাগেরহাট পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক খান হাবিবুর রহমানের নামে দুদকের দুই মামলা। দুই মামলায় পৌর মেয়র খান হাবিবুর রহমান, সাবেক সচিব মো. রেজাউল করিমসহ ১৯ জনকে আসামি করা হয়। ২৫ নভেম্বর বিকেলে দুদক, খুলনা কার্যালয়ের সহকারী পরিচালক তরুণ কান্তি ঘোষ মামলা দুটি করেন।

টাকা আত্মসাতের আলোচনার রেশ কাটতে না কাটতেই ফের আলোচনায় আসেন মেয়র। দুদকের মামলার পাঁচ দিনের মাথায় বাগেরহাট আবাহনী ক্লাব ও ডায়াবেটিস হাসপাতালের দুটি ভবনের নির্মাণকাজ শুরু করে পৌর কর্তৃপক্ষ। আর তাতেই আলোচনায় চলে আসেন এই জনপ্রতিনিধি। মামলার পরে কাজ শুরু করে পরিত্রাণের পথ খুঁজছেন অভিযুক্তরা বলেও মনে করছেন পৌরবাসী।

এমএসআর