সবার চোখ এখন বর্ষপুঞ্জির দিকে। নতুন বছর আসছে। ২০২১ সালকে বিদায় জানাতে ঘড়ির কাঁটাও প্রস্তত। ডিসেম্বরের শেষ রাত্রির সমাপ্তির মধ্য দিয়ে শুরু হবে ২০২২। ঘটনাবহুল বিদায়ী এ বছরে রংপুরে ঘটে গেছে নানা আলোচিত-সমালোচিত ঘটনা। এমনকি রংপুরের কয়েকটি ঘটনা দেশবাসীকেও নাড়াও দিয়েছে। এর মধ্যে সবচেয়ে আলাচিত হলো পীরগঞ্জের হিন্দুপল্লীতে আগুন। সড়ক দুর্ঘটনায় মাইক্রোবাসের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ থেকে সৃষ্ট আগুনে পুড়ে ১৭ জনের মৃত্যুও ছিল আলোচনায়। শ্যামা সুন্দরী খালের মরণ দশার কারণে একদিনের বৃষ্টিতে ডুবে ছিল রংপুর।

একই বছরে হারাগাছে মাদকসেবীর হাতে খুন হন পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) পেয়ারুল ইসলাম। আবার ওই ঘটনার রেশ কাটতে না কাটতেই একই এলাকায় পুলিশি নির্যাতনে মাদক ব্যবসায়ীর মৃত্যুর অভিযোগ ছিল আলোচনা- সমালোচনায়। যা রংপুরের আদালতপাড়া থেকে হাইকোর্ট পর্যন্ত গড়িয়েছে।

সমালোচনার ঘোলা জলে বাদ পড়েনি বেগম রোকেয়া বিশ্বদ্যিালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ। ‘২৪ ঘণ্টার মধ্যে ২২ ঘণ্টা কাজ করেন’- তার এই বক্তব্য ছিল সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল। কারণে অকারণে বিতর্কের জন্ম দেওয়া উপাচার্য কলিমউল্লাহ শেষ পর্যন্ত দুর্নীতির তকমা নিয়ে বিদায় নেন। আলোচনায় আসেন নতুন উপাচার্য অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদ।

আলোচিত ইসলামি বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনান ও তার দুই সঙ্গীর নিখোঁজ হওয়া নিয়েও দেশ-বিদেশে তোলপাড় শুরু হয়েছিল। বছরের শেষ বেলায় পাগলের পাগলামিতে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ঘটে অগ্নিকাণ্ডের ঘটনা। যা নিয়ে হাসপাতালের বাইরে ভেতরে চলে সমালোচনা। এছাড়াও রংপুর সিটি করপোরেশনের নির্বাচনের এক বছর আগেই প্রার্থী ঘোষণা দিয়ে আলোচনায় ছিলেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের।

বৈশ্বিক মহামারিতে টালমাটাল বিশ্ব। মাঝে কিছুদিন স্বাভাবিক থাকলেও আবার করোনার নতুন ধরন ওমিক্রন আতঙ্ক ছড়াচ্ছে। এমন অবস্থায় বলাই যায় ২০২১ অন্যান্য বছরের চেয়ে অন্যরকম। এই বছরে ঘটনার ঘনঘটায় আলোচিত-সমালোচিত অনেক ঘটনার কয়েকটি নিয়ে সাজানো হয়েছে রংপুরের এবারের সালতামামি।

বেরোবিতে কলিমউল্লাহ কাণ্ড  

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) চতুর্থ উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ চার বছরে ১৪৬০ দিনের মধ্যে বিশ্ববিদ্যালয়ে উপস্থিতি মাত্র ১১৮ দিন। এ বছরের ১০ জুন রাত ৩টার দিকে জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের একটি বর্ষের শিক্ষার্থীদের ক্লাস নিয়েছেন। যা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বেশ আলোচনা-সমালোচনা চলে। শুধু তাই নয় দিনে ‘২৪ ঘণ্টার মধ্যে ২২ ঘণ্টা কাজ করেন’- তার এই বক্তব্য ছিল সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক নাজমুল আহসান কলিমউল্লাহকে ২০১৭ সালের ১ জুন রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ দিয়েছিল সরকার। বেরোবিতে উপাচার্য হয়ে আসার পর তার বিরুদ্ধে অনুপস্থিতি, স্বেচ্ছাচারিতা, স্বজনপ্রীতি ও দুর্নীতির অভিযোগ ছিল লাগামহীন। ১১১টি দুর্নীতির ৭৯০ পৃষ্ঠার শ্বেতপত্র প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বৃহৎ সংগঠন অধিকার সুরক্ষা পরিষদ। দুর্নীতির সঙ্গে নাম জড়ানো এই উপাচার্যের বিদায় ঘণ্টা বাজে গত ৯ জুন। তার সময়ে ট্রেজারার হিসেবে দায়িত্বে থাকা অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদ বেরোবির উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন।   

আবু ত্ব-হা মুহাম্মদ আদনানের সন্ধান

১০ জুন রাত থেকে নিখোঁজ হন আলোচিত ইসলামী বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনান ও তার দুই সঙ্গী আব্দুল মুহিত, মোহাম্মদ ফিরোজ এবং গাড়িচালক আমির উদ্দিন। তার সন্ধান দাবিতে দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন-সমাবেশ চলতে থাকে। ১৮ জুন বিকেলে তার খোঁজ পাওয়া যায়। ওইদিন বিকেল ৩টার দিকে তাকে রংপুর নগরের আবহাওয়া অফিস সংলগ্ন মাস্টারপাড়ার শ্বশুরবাড়ি থেকে উদ্ধার করে পুলিশ।

সাত ঘণ্টার বৃষ্টিতে ডুবে ছিল রংপুর

টানা সাত ঘণ্টার বৃষ্টিতে রংপুর মহানগরীসহ জেলার বিভিন্ন এলাকা পানিতে তলিয়ে যায়। নগরীর প্রধান সড়ক থেকে শুরু করে পাড়া-মহল্লার অলিগলি সব জায়গা পানিতে একাকার হয়ে পড়ে। পানি ঢুকে পরে বাড়িঘরেও। কোথাও কোমর পানি, আবার কোথাও হাঁটু পানিতে নগরীর প্রায় ৫০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়ে।

রংপুর আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, ৩ অক্টোবর সকাল ৯টা থেকে ৪ অক্টোবর সকাল ৯টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ২৬৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এর মধ্যে ৩ অক্টোবর রাত ১২টা থেকে পর দিন সকাল ৭টা পর্যন্ত সাত ঘণ্টায় বৃষ্টিপাত হয় ২২২ মিলিমিটার।

এক বছর আগে প্রার্থী চূড়ান্ত

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনের এক বছরেরও বেশি সময় বাকি থাকতেই দুর্গকে টিকিয়ে রাখতে ঘোষণা করা হয় সেনাপতির নাম। রসিকের আগামী নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে লড়বেন বর্তমান মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। তাকে নির্বাচিত করতে সকল ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে কাজ করার নির্দেশ দিয়েছেন পার্টির চেয়ারম্যান জিএম কাদের। 

২১ আগস্ট বিকেলে রংপুর নগরীর সেন্ট্রাল রোডস্থ জাতীয় পার্টি কার্যালয়ে মতবিনিময় ও কর্মী সভায় এ ঘোষণা দেন পার্টির চেয়ারম্যান জিএম কাদের।

 এ সময় স্থানীয় নেতৃবৃন্দ জিএম কাদেরকে আগামী জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী ঘোষণা করেন। যা নিয়ে রাজনৈতিক মহলে ছিল ব্যাপক আলোচনা।

মাদকসেবীর হাতে পুলিশ খুন

বছর জুড়ে আলোচনায় ছিল রংপুরের কাউনিয়া উপজেলার হারাগাছ মেট্রোপলিটন থানা এলাকা। মাদক কারবারি ও মাদকসেবীদের অভয়ারণ্যখ্যাত এই এলাকায় খুন হন পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) পেয়ারুল ইসলাম। ২৪ সেপ্টেম্বর মাঝরাতে গোপন খবরের ভিত্তিতে হারাগাছের সাহেবগঞ্জে অভিযান চালিয়ে পলাশ নামের এক মাদকসেবীকে গাঁজাসহ আটক করে এএসআই পেয়ারুল ইসলাম। এ সময় পলাশ তার কাছে থাকা চাকু দিয়ে এএসআই পেয়ারুল ইসলামের বুকে আঘাত করেন। এতে তিনি গুরুতর আহত হন। জরুরি ভিত্তিতে তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে অস্ত্রোপচারের পর মারা যান তিনি।

পীরগঞ্জের মাঝিপাড়ায় আগুন

রংপুরের পীরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউনিয়নের মাঝিপাড়ায় ধর্ম অবমাননাকর ছবি ফেসবুকে পোস্ট বা কমেন্ট করেছেন এমন অভিযোগে এক হিন্দু যুবকের বাড়ি ঘিরে ফেলেন উত্তেজিত জনতা। একপর্যায়ে পুরো এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। ভয়ে ওই যুবক সপরিবারে পালিয়ে যান। খবর পেয়ে পুলিশ সেখানে গিয়ে ওই যুবকের বাড়িতে নিরাপত্তা জোরদার করে। 

এরই মধ্যে উত্তেজিত সংঘবদ্ধ জনতা মাঝিপাড়ার হিন্দুপল্লীতে আগুন দেয়। এতে ২০টি ঘরসহ বেশ কিছু মালামাল পুড়ে যায়। এ বছরের ১৭ অক্টোবর ১০টার দিকে এ ঘটনা ঘটে। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার উদ্দেশ্যে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় গ্রেফতার হন সৈকত মন্ডল নামের যুবক। তিনি কারমাইকেল কলেজ শাখা ছাত্রলীগের দর্শন বিভাগের কমিটির সহ-সভাপতি পদে ছিলেন।  

আলোচিত এই ঘটনার পর ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছে সরকারসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান। জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, সাবেক মন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী ও বাম গণতান্ত্রিক জোট নেতারাসহ বিভিন্ন রাজনৈতিক, মানবাধিকার, সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতাকর্মীরা ঘটনাস্থল পরিদর্শন করেন।

পুলিশি নির্যাতনে মাদকসেবীর মৃত্যু

গত ২৫ সেপ্টেম্বর হারাগাছের সাহেবগঞ্জ এলাকায় মাদকসেবীকে ধরতে গিয়ে ছুরিকাঘাতে আহত হয়ে মারা যান পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) পেয়ারুল ইসলাম। ওই ঘটনার ঠিক ৩৬ দিন পর একই থানার পুলিশের বিরুদ্ধে মাদকসেবীকে আটকের পর পিটিয়ে হত্যার অভিযোগ উঠেছে। ঘটনার দিন ১ নভেম্বর সন্ধ্যায় হারাগাছের নতুন বাজার বছিবানিয়ার তেপতি থেকে তাজুল ইসলাম নামে একজনকে মাদকসহ আটকের দাবি করে পুলিশ। এ সময় আটক ব্যক্তি ভয়ে জ্ঞান হারিয়ে ফেলেন এবং ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এ ঘটনা জানাজানি হলে পুলিশের বিরুদ্ধে আসামিকে পিটিয়ে হত্যার অভিযোগ এনে থানা ঘেরাও করে বিক্ষোভের একপর্যায়ে সেখানে হামলা ও ভাঙচুর করে উত্তেজিত জনতা। এ ঘটনাটির সুষ্ঠু তদন্তে হাইকোর্ট থেকে আসে নির্দেশনা। গ্রেফতার হয়রানি বন্ধসহ ওই ঘটনায় পুলিশকে সতর্ক করা হয়।

রমেক হাসপাতালে মানসিক বিভাগে আগুন

রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে সর্বশেষ অগ্নিকাণ্ডের ঘটনাটিও বেশ আলোচনায় ছিল। কারণ তৃতীয় তলার ৭ নম্বর ওয়ার্ডের মানসিক বিভাগ থেকে আগুনের সূত্রপাত ঘটে। মানসিক ভারসাম্যহীন ও পাগল প্রকৃতির রোগীদের চিকিৎসা হতো ওই বিভাগে। সেখানকার এক রোগী বেডের ম্যাট্রেসে আগুন লাগিয়ে দিলে তা ছড়িয়ে পড়ে। সেদিন ওই ওয়ার্ডে থাকা রোগী ও দায়িত্বরত কর্মচারীরা বিষয়টি স্বীকার করলেও আগুনের সূত্রপাত কীভাবে হলো তা নিশ্চিত করতে পারেনি ফায়ার সার্ভিস ও হাসপাতাল কর্তৃপক্ষ। ২০ ডিসেম্বর সকাল সাড়ে ১০টার দিকে আগুন লাগার পর প্রায় ১ ঘণ্টার চেষ্টায় ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট তা নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন। অগ্নিকাণ্ডের ঘটনায় ওয়ার্ডের গুরুত্বপূর্ণ কাগজপত্র, নথি, বই, চেয়ার টেবিল, এসি পুড়ে যায়।

এছাড়াও রংপুরে এ বছরের আলোচনায় স্থান পেয়েছে বহুল জনপ্রিয় পুলিশ কর্মকর্তা বিপ্লব কুমার সরকার। রংপুর জেলার পুলিশ সুপার হিসেবে এখানে ২ বছর ৪ মাস পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি করে গেছেন বহু মানবিক কাজ। ভালো কাজের জন্য উদ্বুদ্ধ করেছেন মানুষকে। সবার মনে নাড়া দেওয়া এ মানুষটি দ্রুত বিস্তারও করেছেন মানুষের মনে। সবার সঙ্গে গড়ে তুলেছেন বন্ধুত্ব।  তিনি দায়িত্ব নিয়ে এক টানা চারবার শ্রেষ্ঠ জেলা পুলিশ সুপারের পুরস্কার পান। এরপর ভরতে থাকে তার পুরস্কারের ঝুলি।

২৮ মাসে রংপুরে তিনি ছয়বার শ্রেষ্ঠত্বের সম্মাননা গ্রহণ করেন। ৩ নভেম্বর সন্ধ্যায় রংপুর থেকে বিদায় নিয়েছেন তিনি। কিন্তু তার বিদায়বেলায় পীরগঞ্জের মাঝিপাড়ায় অগ্নিকাণ্ডের ঘটনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যর্থতার বিষয়টি এসেছে বারবার। কারণ পীরগঞ্জের ঘটনার পরদিনই স্বরাষ্ট্র মন্ত্রণালয় জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনে বিপ্লব কুমার সরকারসহ পুলিশ সুপার পদমর্যাদার সাতজনকে বদলি করার তথ্য জানানো হয়। বর্তমানে রংপুরের সাবেক পুলিশ সুপার বিপ্লব কুমার সরকারের কর্মস্থল ঢাকা মেট্রোপলিটন পুলিশে।

আরএআর