শেরপুরে আগুনে ভস্মীভূত হয়েছে ২০ টি ব্যবসাপ্রতিষ্ঠান। রোববার (২ জানুয়ারি) ভোরে সদর উপজেলার লছমনপুর ইউনিয়নের কুসুমহাটি বাজারে ঘটনাটি ঘটে। এ ঘটনায় ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন ভুক্তভোগী ব্যবসায়ীরা।

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী সুজন মিয়া জানান, আমার দোকানের নাম সাদিয়া কসমেটিকস। গতরাতেও ব্যবসাপ্রতিষ্ঠানে মালামাল ঢুকেছে। আমার মোট ৩টি গোডাউনে কসমেটিকস, প্লাস্টিক ও সুতার আইটেম ছিল। আগুনে আমার সব শেষ করে দিল।

ধান চাল ব্যবসায়ী আবুল কালাম জানান, ১ জানুয়ারি আমার গুদামে অনেক চাল ঢুকেছে। আজ ভোরে বাজারের পাহারাদার আমাকে ঘুম থেকে ডেকে নিয়ে এসেছেন। বাজারে এসে দেখি আগুনের তাণ্ডব। দ্রুত সময়ে আগুন এক দোকান থেকে অন্য দোকানে প্রবেশ করছে। আমি এসেও কিছু করতে পারলাম না। আমার সব শেষ হয়ে গেল।

ঝর্না চাল আড়তের মালিক হযরত মিয়া বলেন, ভাই আমি নিঃস্ব হয়ে গেলাম। আমার পরিবারের খরচ কী দিয়ে চালাব? আমার ব্যবসাপ্রতিষ্ঠানে আতপসহ নানা ধরনের চাল ছিল। আগুনে সব পুড়ে কয়লা করে দিয়েছে।

লছমনপুর ইউপি চেয়ারম্যান আব্দুল হাই ঢাকা পোস্টকে জানান, কুসুমহাটি বাজারটি একটি ঐতিহ্যবাহী স্থান। যুগ যুগ ধরে এখানে ব্যবসায়ীরা তাদের ব্যবসা পরিচালনা করে আসছেন। কিন্তু রোববার দিনটি আমাদের জন্য কষ্টের। আগুনে আজ ভস্মীভূত হয়েছে ২০ ব্যবসাপ্রতিষ্ঠান। যেখানে ছোট বড় ২০ জন ব্যবসায়ী একদম পথে বসে গেছেন।

তিনি আরও বলেন, স্থানীয়রা ফায়ার সার্ভিসে খবর দিলেও তারা দেরি করে এসেছে। এরপর ক্ষতি কমাতে আশপাশের লোকজন পানি দিয়ে প্রায় ২ ঘণ্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে এনেছে। বাজারের দোকানগুলো খুব কাছাকাছি। তাই দ্রুত সময়ে আগুন এক দোকান থেকে অন্য দোকানে ছড়িয়ে পড়েছে।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপসহকারী জাবেদ হোসেন তারেক ঢাকা পোস্টকে জানান, প্রাথমিক তদন্তে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাতের প্রমাণ মিলেছে। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা আবেদন করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

জাহিদুল খান সৌরভ/এমএসআর