সকাল থেকেই ঘন কুয়াশায় ঢাকা চারপাশ। তবুও কনকনে শীত উপেক্ষা করে ভোটকেন্দ্রে দীর্ঘ লাইন ভোটারদের। ভোট দিতে যেন উন্মুখ তারা। অন্যদিকে দীর্ঘ লাইন পেরিয়ে নির্ধারিত বুথে গিয়ে পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে হাসিমুখে ফিরেছেন সবাই। শীত উপেক্ষা করে শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিতে পেরে তাদের চোখেমুখে তৃপ্তির ছাপ। যেন উদ্দীপনার ভোটে হার মেনেছে শীত।

বুধবার (০৫ জানুয়ারি) সকাল ৮টা থেকে ময়মনসিংহের গফরগাঁও উপজেলার টাংগাব ইউনিয়নের বামুনখালি সরকারি প্রাথমিক বিদ্যালয়, গফরগাঁও ইউনিয়নের উথুরী সরকারি প্রাথমিক, হাতিখলা সরকারি প্রাথমিক, লংগাইর ইউনিয়নের মাইজবাড়ি হাতেমতাই সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন কেন্দ্র ঘুরে এমন চিত্রই দেখা মিলে।

কেন্দ্র ঘুরে আরও দেখা যায়, সকাল ৮টা থেকে প্রতিটি কেন্দ্রেই উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে চলে ভোট গ্রহণ। তরুণ-যুবা, বয়স্করা উৎসাহ নিয়ে ভোট দিতে আসেন ভোটকেন্দ্রে। পুরুষের তুলনায় নারী ভোটারের উপস্থিতি ছিল লক্ষণীয়। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ে পুরুষদের সংখ্যাও।  

বামুনখালি এলাকার বাসিন্দা ষাটোর্ধ্ব নুরুন নাহার। ছেলের বউকে সঙ্গে নিয়ে কুয়াশা কাটার অপেক্ষা না করেই চলে এসেছেন বামুনখালি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে। নারীদের দীর্ঘ লাইন থাকায় ঘণ্টাখানেক ধরে দাঁড়িয়ে অপেক্ষায় তিনি। জানতে চাইলে তিনি বলেন, চেয়ারম্যান-মেম্বারদের কাছে তো নানা দরকারে আমরা যাই। এখন নিজের ভোটটা তো একটু কষ্ট কইরা হইলেও তাগরে দিতে হইব।  

কেমন প্রার্থীকে ভোট দিতে চান, জানতে চাইতেই উত্তরটা টান দিয়ে নিয়ে যান পাশেই দাঁড়িয়ে থাকা আরেক নারী মনোয়ারা বেগম। তিনি বলেন, ‘মেলাবার ভোট দিছি। নিজের ইচ্ছাতেই ভোট দিছি। এইবারও যোগ্য প্রার্থী দেইখ্যাই সিলডা মারমু।’

অন্যদিকে কেন্দ্রের বাইরে দেখা গেছে, প্রতিটি ভোটকেন্দ্রের বাইরের সড়কে ঝুলছে নৌকা-আনারসসহ বিভিন্ন প্রতীকের পোস্টার। মাঝেমধ্যেই কেন্দ্রের সামনে স্লোগানে স্লোগানে এলাকা গরম করছেন প্রার্থীদের সমর্থকরা।

পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে ময়মনসিংহের দুটি উপজেলার ২৬ টি ইউনিয়নে চলছে ভোটগ্রহণ। সকাল ৮টা থেকে শুরু হওয়া এ ভোটগ্রহণ বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। 

জেলায় নান্দাইল ও গফরগাঁও উপজেলার ২৬টি ইউনিয়নে ৭৫ জন চেয়ারম্যান, ৮৭২ জন সাধারণ সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ৩০৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। দুই উপজেলার ৫ লাখ ৯০ হাজার ৯৯৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। ২৬ টি ইউনিয়নের মধ্যে নান্দাইলের চন্ডীপাশা ইউনিয়নে শুধু ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ হচ্ছে।

নান্দাইল উপজেলায় ১১ ইউনিয়নে ৬৪ জন চেয়ারম্যান, সাধারণ সদস্য ৩৯৯ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৩৯ জন প্রার্থী লড়াই করছেন। ১১০ কেন্দ্রে ৭০৪ ভোটকক্ষে ২ লাখ ৬৪ হাজার ৪১৬ জন ভোটার ভোট দিয়ে নির্বাচিত করবেন জনপ্রতিনিধি। 

পাশের উপজেলা গফরগাঁওয়ে ১৫ ইউনিয়নে ১১ জন চেয়ারম্যান, সাধারণ সদস্য ৪৭৩ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৬৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৪৬টি কেন্দ্রে ৮৮৪ ভোটকক্ষে ৩ লাখ ২৬ হাজার ৫৭৮ জন ভোটার ভোট দিয়ে নির্বাচিত করবেন জনপ্রতিনিধি।

গফরগাঁও উপজেলার ১৫ টি ইউনিয়নের মধ্যে ১১টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন আগেই। ওই ১১টিতে শুধু সাধারণ সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্য পদে নির্বাচন হচ্ছে। 

জেলা নির্বাচন কর্মকর্তা দেওয়ান সারোয়ার জাহান জানান, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব ধরনের প্রস্তুতি রয়েছে। সার্বিক আইনশৃঙ্খলা রক্ষার্থে মাঠে রয়েছে আনসার-পুলিশের পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ স্ট্রাইকিং ফোর্স।

উবায়দুল হক/এমএসআর