চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে দুই শতাধিক বরইগাছ কেটে দিয়েছে প্রতিপক্ষরা। বৃহস্পতিবার (৬ জানুয়ারি) ভোর সাড়ে ৬টার দিকে শিবগঞ্জ উপজেলার দাইপুকুরিয়া ইউনিয়নের মির্জাপুর গ্রামে এ ঘটনা ঘটে। 

এ নিয়ে সকালে ভুক্তভোগী কৃষক আনিসুর রহমান বাদী হয়ে প্রতিপক্ষের বিরুদ্ধে শিবগঞ্জ থানায় একটি লিখিত অভিযোগ করেন। 

কৃষক ও অভিযোগ সূত্রে জানা যায়, পূর্ব শত্রুতার জেরে উপজেলার দাইপুকুরিয়া ইউনিয়নের দৌলতবাড়ি এলাকার আজিম আলী, গাজীরুল ইসলাম ও আইয়ুব আলীসহ ১০-১৫ জন ব্যক্তি আনিসুর রহমানের ভোগ-দখলীয় বরই বাগানে ঢুকে দুই শতাধিক বরই গাছ কাটতে থাকে। এ সময় পাশ্ববর্তী জমির লোকজন আনিসুর রহমানকে খবর দিলে দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হন। গিয়ে তাদের না দেখতে পেলেও দেখেন প্রায় দুই শতাধিক গাছ মাটিতে লুটিয়ে পড়ে আছে। 

আনিসুর রহমান জানান, দুই শতাধিক বরই গাছ কাটায় প্রায় তিন লাখ টাকার ক্ষতি হয়েছে। শত্রুতা থাকতেই পারে, তাই বলে বরই গাছ কেটে এমন ক্ষতি কেন করবে? খুবই অমানবিক কাজ হয়েছে আমার সাথে। দোষীদের দ্রুত আইনের আওতায় এনে শাস্তির দাবি জানাচ্ছি।  

বাগানের অপর মালিক ইয়াহিয়া জানান, সাড়ে তিন বিঘা জমি লিজ নিয়ে দুই লাখ টাকা খরচ করে বরই চাষ করেছি। বরইগুলো আর কয়েক দিন পরেই ভাঙা শুরু হতো। কিন্তু দুর্বৃত্তরা অনক বড় ক্ষতি করে দিল। প্রতিপক্ষরা অত্যন্ত শক্তিশালী হওয়ায় কেউ মুখ খোলার সাহস পাচ্ছে না। তিনি দ্রুত আসামিদের গ্রেফতার করে শাস্তি দাবি করেন।  

এ বিষয়ে শিবগঞ্জ থানার অফিসার-ইন-চার্জ (ওসি) ফরিদ হোসেন মুঠোফোনে ঢাকা পোস্টকে জানান, বরইগাছ কর্তনের ঘটনায় একটি অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

মো. জাহাঙ্গীর আলম/আরআই