নওগাঁর পোরশায় করোনায় বাবা হারানো শিশু মরিয়ম খাতুনের পরিবারকে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে গাভি ও বাছুর দিয়েছেন জেলা প্রশাসক হারুন-অর-রশীদ। শনিবার (০৮ জানুয়ারি) বিকেলে উপজেলার নীতপুর ইউনিয়নের চকবিষ্ণপুর কলোনিবাজার গ্রামে মা তানজিলা বেগমের হাতে দুটি গাভি ও বাছুর তুলে দেওয়া হয়।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ ইব্রাহীম, উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মঞ্জুর মোর্শেদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান কাজিবুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হামিদ রেজা, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শফিউল আজম খান, জনস্বাস্থ্য কর্মকর্তা মিলন কুমার প্রমুখ উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক হারুন-অর-রশীদ বলেন, সমাজে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত পরিবারকে প্রশাসনের পক্ষ থেকে সহায়তা করা হয়। যে পরিবারটিকে সহায়তা করা হলো সেই পরিবারের একমাত্র উপার্জনক্ষম মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে। আমরা চেয়েছি এই পারিবারের জন্য স্থায়ী আয়বর্ধক কিছু একটা করে দিতে। সেই সিদ্ধান্ত থেকে অসহায় পরিবারটিকে দুটি গাভি ও বাছুর উপহার দেওয়া হলো। আশা করছি তারা গাভি-বাছুর লালন-পালন করে স্বাবলম্বী হতে পারবে। এছাড়া মরিয়মের মায়ের জন্য বিধবা ভাতারও ব্যবস্থা করে দেওয়া হয়েছে।  

২০২১ সালের ৫ জুলাই রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে লাশের পাশে একটি শিশুর আর্তনাদের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। ওই ভিডিতে দেখা যায়, শিশু মরিয়ম তার বাবার লাশের পাশে বসে অনবরত কাঁদছে। সে সময় পরিবারের আর কেউ না থাকায় সে একাই বাবার লাশ পাহারা দিচ্ছে। ওই ভিডিওর সূত্র ধরে বিভিন্ন গণমাধ্যমে মর্মান্তিক এই ঘটনা নিয়ে সংবাদ প্রকাশিত হলে প্রশাসন ও ব্যক্তিগতভাবে অনেকেই শিশুটির পরিবারকে আর্থিক সহায়তা দেয়।

দেলোয়ার হোসেন/এসপি