ফরিদপুর শহরে কুমার নদের ভাঙন রোধে কাজ শুরু করেছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। মঙ্গলবার (১১ জানুয়ারি) সকালে সরেজমিনে এ ঘটনা দেখা গেছে। এ ভাঙনের ঘটনাটি ঘটেছে শহরের পশ্চিম খাবাসপুর মহল্লার কাড়ালপাড়া এলাকায়। নদের আকস্মিক ভাঙনের কবলে পড়ে বসতবাড়িসহ ১৩ ঘর বিলীন হয়ে গেছে।

হুমকিতে রয়েছে আরও অর্ধশতাধিক পরিবার। এরমধ্যে ২৩টি পরিবার পড়ে যান চরম ঝুঁকির মধ্যে। এ ব্যাপারে ৪ জানুয়ারি অনলাইন নিউজপোর্টাল ঢাকাপোস্টে, ‘কুমার নদের আকস্মিক ভাঙনে নদীগর্ভে ১৩ বসতবাড়ি’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

শহরের কাড়ালপাড়া এলাকায় কুমার নদের ভাঙনকবলিত এলাকায় গিয়ে দেখা গেছে, ভাঙন রোধে কাজ করছে ১০ জন শ্রমিক। এ কাজ তদারকি করছেন সুজন শেখ নামে এক ব্যাক্তি। তিনি নিজেকে সাব ঠিকাদার হিসেবে পরিচয় দেন।

তিনি জানান, ওই এলাকার হালিম মিয়ার বাড়ি থেকে শুরু করে কাড়ালপাড়া পর্যন্ত নদের ২৩০ ফুট অংশে ভাঙন রোধে কাজ করা হবে। নদীর দিকে ৩০ ফুট প্রশস্ত করে বল্লি গেড়ে ও বাঁশের পাইলিং করে ভাঙন ঠেকানো হবে।

ওই এলাকার বাসিন্দারা জানায়, ২৬ নভেম্বর ভোর রাতে ফরিদপুরে মাঝারি আকারের ভূমিকম্প হয। ওই ভূমিকম্পের পর থেকেই ধীরে ধীরে ফাটল ধরতে থাকে তবে বাড়িঘর দেবে যাওয়া শুরু করে গত ২৬ ডিসেম্বর থেকে।

ওই এলাকার বাসিন্দা ব্যবসায়ী শাহীন মিয়া বলেন, ভাঙন রোধে পাউবো কাজ শুরু করায় আমাদের মনে স্বস্তি নেমে এসেছে। এখন আর পরিবার-পরিজন নিয়ে আতংকের মধ্যে থাকতে হবে না।

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতীম সাহা বলেন, ওই এলাকায় ভাঙনরোধে বল্লি ও বাঁশ পাইলিং করা হবে। পাশাপাশি কিছু বালুভর্তি জিওব্যাগ নিক্ষেপ করা হবে। এ কাজের জন্য ৩৬ লাখ টাকার বাজেট করা হয়েছে। এ কাজ ১৫ থেকে ২০ দিনের মধ্যে শেষ করা সম্ভব হবে।

জহির হোসেন/এমএসআর