দেশের বিভিন্ন স্থান থেকে আটজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সকাল থেকে বিকেল পর্যন্ত মরদেহগুলো উদ্ধার করা হয়। জেলা প্রতিনিধিদের পাঠানো খবর-

যশোর : যশোরের ঝিকরগাছায় ইয়াকুব আলী (৫০) নামে এক গরু ব্যবসায়ীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার সকালে উপজেলার ব্যাংদাহ বাসস্ট্যান্ডে কপোতাক্ষ নদের তীর থেকে রক্তাক্ত অবস্থায় মরদেহটি উদ্ধার করা হয়। 

নিহত ইয়াকুব ব্যাংদাহ গ্রামের তাকবিল হোসেনের ছেলে। সুরতহাল প্রতিবেদন শেষে পুলিশ মরদেহটি দুপুরে যশোর জেনারেল হাসপাতালের মর্গে পাঠিয়েছে। 

বিয়য়টি নিশ্চিত করে ঝিকরগাছা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমন ভক্ত জানান, সকাল সাড়ে ৭টার দিকে বাসস্ট্যান্ডের উত্তর পাশে কপোতাক্ষ নদের তীরে ইয়াকুবের মরদেহ দেখতে পান স্থানীয়রা। পরে থানায় খবর দিলে পুলিশ মরদেহ উদ্ধার করে। নিহতের মাথায় ও চোখে আঘাতের চিহ্ন রয়েছে। 

তিনি আরও বলেন, কে বা কারা কী কারণে তাকে হত্যা করেছে সে বিষয়ে পুলিশ খোঁজ খবর নিচ্ছে।

নিহতের পরিবার সূত্রে জানা গেছে, বুধবার (১৯ জানুয়ারি) রাত ৮টার দিকে বাড়ি থেকে বের হন ইয়াকুব। এরপর তার সঙ্গে পরিবারের লোকজন আর যোগাযোগ করতে পারেনি। ইয়াকুব পেশায় একজন গরু ব্যবসায়ী। তিনি অনেক টাকা ঋণগ্রস্ত ছিলেন।

হাকিমপুর (দিনাজপুর) : দিনাজপুরের ঘোড়াঘাটে পৃথক দুটি স্থান থেকে দুই নারীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার উপজেলার কালুপাড়া ও বৈদড় গ্রাম থেকে মরদেহ দুটি উদ্ধার করা হয়। 

নিহতরা হলেন- বুলাকিপুর ইউনিয়নের কালুপাড়া গ্রামের অন্তর চন্দ্র সরকারের স্ত্রী সুজাতা রানী (১৮) ও সিংড়া ইউনিয়নের ঋষিঘাট গ্রামের আব্দুল হাকিমের স্ত্রী খোতেজা বেগম (৬৫)। 

দিনাজপুরের সহকারী পুলিশ সুপার (হাকিমপুর-ঘোড়াঘাট সার্কেল) শরীফ আল রাজিব জানান, ঘোড়াঘাট থানা পুলিশ পৃথক দুটি স্থান থেকে দুই নারীর মরদেহ উদ্ধার করেছে। এদের মধ্যে সুজাতা রানীর মরদেহ নিজ ঘরের তীরের সঙ্গে ঝুলন্ত অবস্থায় ছিল। এক মাস আগে তার বিয়ে হয়েছে। তার স্বামী পেশায় জেলে। 

অপরদিকে খোতেজা বেগম পারিবারিক কলহের কারণে বিষপান করেন। পরে পরিবারের লোকজন তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

তিনি আরও জানান, মরদেহ দুটি ময়নাতদন্তের জন্য দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় পৃথক দুটি অপমৃত্য মামলা করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাট পুঠিমারী বিল থেকে অজ্ঞাত পরিচয় এক যুবকের গলাকাটা মরদেহ উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে পুঠিমারী বিলের আখখেত থেকে মরদেহটি উদ্ধার করা হয়। 

স্থানীয় সূত্রে জানা যায়, পুঠিমারী বিলের আখখেতে অজ্ঞাত পরিচয় এক ব্যক্তির মরদেহ দেখতে পেয়ে স্থানীয়রা পুলিশে খবর দেন। পরে পুলিশ ও রাজশাহী সিআইডির সদস্যরা ঘটনাস্থলে এসে মরদেহের সুরতহাল রিপোর্ট তৈরি করে ময়নাতদন্তের জন্য চাঁপাইনবাবগঞ্জ সদর আধুনিক হাসপাতাল মর্গে পাঠান। 

শিবগঞ্জ থানার ওসি (তদন্ত) আসাদুজ্জামান ঢাকা পোস্টকে জানান, খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে মরদেহটি উদ্ধার করা হয়। নিহতের মাথায় ও গলায় একাধিক আঘাতের চিহ্ন রয়েছে। তার পরনে ছিল লুঙ্গি ও কালো জ্যাকেট। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, দুর্বৃত্তরা তাকে গলা কেটে করে হত্যা করেছে। 

রাজবাড়ী : রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার ঢাকা-খুলনা মহাসড়কের খানখানাপুর মকবুলের দোকান নামক স্থানে হানিফ পরিবহনের বাসচাপায় মিজান প্রামাণিক (২৫) নামে এক ভ্যানচালকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) দুপুর ২টার দিকে এ দুর্ঘটনাটি ঘটে।

নিহত ভ্যানচালক গোয়ালন্দ উপজেলার চর বালিয়াকান্দি গ্রামের মো. নুরু প্রমানিকের ছেলে। তিনি মুন স্টার কলেজিয়েট স্কুলের ভ্যানচালক।

স্থানীয়দের বারাত দিয়ে আহলাদিপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. দেলোয়ার হোসেন ঢাকা পোস্টকে বলেন, বৃহস্পতিবার দুপুরে মুন স্টার কলেজিয়েট স্কুলের ভ্যানচালক মিজান মকবুলের দোকান নামক স্থানে স্কুলের শিক্ষার্থীদের নামিয়ে দিয়ে গোয়ালন্দে ফেরার পথে ওই স্থানে দ্রুতগতির হানিফ পরিবহন ভ্যানচালককে চাপা দিয়ে চলে যায়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। গোয়ালন্দ মোড়ে ঘাতক হানিফ বাসটিকে স্থানীয়রা আটক করেছে। খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে নিহতের মরদেহটি উদ্ধার করেছি। 

ময়মনসিংহ : ময়মনসিংহের নান্দাইলে ট্রলির সঙ্গে অটোরিকশার সংঘর্ষে অটোরিকশা চালক কাঞ্চন মিয়া (২৮) নিহত হয়েছেন। বৃহস্পতিবার বিকেল সোয়া ৫টার দিকে ময়মনসিংহ-কিশোরগঞ্জ সড়কে উপজেলার পালাহার নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। 

নিহত কাঞ্চন ধরগাঁও উকুন্দি পাড়া গ্রামের আব্দুল বারিক মাস্টারের ছেলে। এ ঘটনায় আরও চারজন গুরুতর আহত হয়েছেন। 

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, কিশোরগঞ্জ থেকে যাত্রী নিয়ে অটোরিকশাটি নান্দাইল চৌরাস্থার দিকে যাচ্ছিল। ওই সময় বিপরীত দিক থেকে আসা একটি দ্রুতগতির ট্রলির সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে অটোরিকশাটির সামনের অংশ দুমড়েমুচড়ে যায়। আর ট্রলির ইঞ্জিন পাশের জমিতে গিয়ে পড়ে। এ ঘটনায় অটোরিকশা চালক কাঞ্চনসহ আরও চারজন গুরুতর আহত হন। পরে স্থানীয়রা আহতদের উদ্ধার করে কিশোরগঞ্জ সদর হাসপাতালে নিয়ে যাওয়ার পথে কাঞ্চন মিয়া মারা যান। 

নান্দাইল হাইওয়ে থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) হামিদ মিয়া বিষয়টি নিশ্চিত করে বলেন, খবর পেয়ে সেখানে উপস্থিত হয়ে ট্রলিটিকে আটক করেছি। তবে চালক পালিয়ে গেছে।

শেরপুর : শেরপুরে পৃথক ঘটনায় এক স্কুলছাত্রী ও একজন বীর মুক্তিযোদ্ধার মরদেহ উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে জেলার নালিতাবাড়ীতে নিখোঁজের দুদিন পর খাল থেকে ভাসমান অবস্থায় কাজলী আক্তার (১০) নামে এক স্কুলছাত্রীর মরদেহ উদ্ধার করা হয়েছে। 

বৃহস্পতিবার দুপুরে উপজেলার কাকরকান্দি ইউনিয়নের সোহাগপুর গ্রাম থেকে মরদেহটি উদ্ধার করে পুলিশ। সে ওই গ্রামের মো. কাউসার মিয়ার মেয়ে ও স্থানীয় সোহাগপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্রী। 
 
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, গত মঙ্গলবার (১৮ জানুয়ারি) বিকেলে বাড়ি থেকে বেরিয়ে নিখোঁজ হয় কাজলী। এরপর পরিবারের লোকজন অনেক খোঁজাখুঁজি করেও তার কোনো খোঁজ পায়নি। এ ঘটনায় গতকাল বুধবার কাজলীর বাবা কাউসার নালিতাবাড়ী থানায় সাধারণ ডায়েরি করেন। বৃহস্পতিবার দুপুরে স্থানীয় লোকজন নালিতাবাড়ীর উপজেলার কাকরকান্দি ইউনিয়নের সোহাগপুরের ঝিকমারি খালে কাজলীর মরদেহ ভাসতে দেখে পুলিশে খবর দেন।

নালিতাবাড়ী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বছির আহমেদ বাদল ঢাকা পোস্টকে জানান, কাজলীর মরদেহ উদ্ধারের পর ময়নাতদন্তের জন্য শেরপুর জেলা সদর হাসপাতালে পাঠানো হয়েছে। এটি হত্যা না অন্য কোনো কারণে মৃত্যু তা ময়নাতদন্তের রিপোর্ট আসলে বলা যাবে। তবে প্রাথমিক তদন্তে কাজলীর গলায় আঘাতের চিহ্ন পাওয়া গেছে।

এদিকে বৃহস্পতিবার বিকেলে বীর মুক্তিযোদ্ধা মো. আলমাছ উদ্দিনের (৭২) মরদেহ উদ্ধার করা হয়েছে। শেরপুরের নকলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। নিহত বীর মুক্তিযোদ্ধা আলমাছ উদ্দিন নকলা উপজেলার চন্দ্রকোনা ইউনিয়নের দধিয়ারচর গ্রামের বাসিন্দা।

পুলিশ ও নিহতের পরিবার সূত্রে জানা গেছে, ভোরে ফজরের নামাজ পড়ার উদ্দেশে বের হন আলমাছ উদ্দিন। এরপর সকাল ৯টার দিকে দধিয়ারচর গ্রামের একটি স্থানে মাটির ওপর তাকে উপুড় হয়ে পড়ে থাকতে দেখেন স্থানীয় লোকজন। এরপর আশঙ্কাজনক অবস্থায় স্থানীয়রা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এ ব্যাপারে অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোহাম্মদ হান্নান মিয়া ঢাকা পোস্টকে বলেন, মরদেহ জেলা সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। বেশ কিছুদিন ধরে জমি সংক্রান্ত বিষয়ে বীর মুক্তিযোদ্ধা আলমাছের সঙ্গে তার এক নিকটাত্মীয়ের বিরোধ চলছিল। তবে তার মৃত্যুর ঘটনায় থানায় কেউ অভিযোগ দেননি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরএআর