রাজবাড়ীর একটি গরুর খামারে প্রায় ২ মণ ওজনের একটি বাছুরের জন্ম হয়েছে। জন্ম নেওয়া বিশাল আকারের এই বাছুরটি হোলস্টাইন ফ্রিজিয়ান জাতের বলে জানিয়েছেন খামারি।

জানা গেছে, গত মঙ্গলবার (১৮ জানুয়ারি) সকাল ৭টার দিকে রাজবাড়ী সদর উপজেলার আহলাদীপুর ইউনিয়নের এপিসোড অ্যাগ্রো লিমিটেডের গরুর খামারে একটি ফ্রিজিয়ান জাতের গাভির গর্ভ থেকে বাছুরটির জন্ম হয়। বাছুরটি প্রসবের সময় সহায়তা করেন ১৫ জন শ্রমিক।

বড় আকারের বাছুরের জন্ম হওয়ায় খুশি খামার মালিক ও শ্রমিকেরা। এ খবর ছড়িয়ে পড়লে অনেকে সাদা রঙয়ের বাছুরটিকে একনজর দেখতে খামারে ছুটে আসছেন। 

সরেজমিনে বৃহস্পতিবার (২০ জানয়ারি) বিকেলে খামারে গিয়ে দেখা যায়, সাদা রঙয়ের বাছুরটির দুই কানে হালকা কালো রংয়ের ছাপ। সদ্য জন্ম নেওয়া বাছুরটি রোদে দাঁড়িয়ে থাকা মায়ের দুধ পান করছে।

খামারের শ্রমিক মো. সাহেব আলী সরদার বলেন, আমাদের খামারে কয়েকশ গাভি আছে। এর মধ্যে ফ্রিজিয়ান জাতের একটি গাভি বিশাল আকারের এই বাছুরের জন্ম দিয়েছে। মঙ্গলবার সকাল ৭টার দিকে গাভি চিৎকার শুরু করে। তখন আমারা বুঝতে পারি যে বাছুরের জন্ম হবে। আমরা খামারে থাকা ১৫ জন শ্রমিক প্রায় আধা ঘণ্টা চেষ্টা চালিয়ে বাছুরটি প্রসব করাই। সুন্দর এই ষাঁড় বাছুরটিকে পেয়ে আমারা অনেক আনন্দিত।

আরেক শ্রমিক সাত্তার মন্ডল বলেন, আমি এই গরুর খামারে অনেক দিন ধরে শ্রমিকের কাজ করি। সাধারণত এখানে যেসব বাছুরের জন্ম হয় সেগুলোর ওজন থাকে ৪০ কেজি বা ১ মণের মতো। তবে এই বাছুরটির ওজন প্রায় ৭৫ কেজি। বাছুরটি এখন প্রতি দিন প্রায় ৮-১০ লিটার দুধ পান করছে। 

খামারের মালিক মো. আবুল কালাম আজাদ কোহিনুর বলেন, এই খামারে বর্তমানে দুইশ গরু লালন-পালন করা হচ্ছে। এর মধ্যে দেড় শতাধিক উন্নতজাতের বিভিন্ন আকারের গাভি রয়েছে। বাকিগুলো ষাঁড় ও বাছুর। গত মঙ্গলবার যে ফ্রিজিয়ান জাতের বাছুরের জন্ম হয়েছে তা স্বাভাবিকের তুলনায় অনেক বেশি বড়। বাছুরটি দেখতে অনেক সুন্দর হয়েছে। সম্পূর্ণ শরীরটা সাদা, শুধু কান দুটোতে হালকা কালো রঙয়ের ছোঁয়া। বাছুরটি দেখেতে অনেকেই খামারে এসেছেন। সবার দোয়া ও আল্লাহর রহমতে বাছুরটি একদিন অনেক বড় ষাঁড় হবে।

প্রাণিসম্পদ বিভাগের কৃত্রিম প্রজনন কর্মী এআই টেকনিশিয়ান জীবন পোদ্দার জানান, গত ৯ মাস আগে কৃত্রিম উপায়ে খামারের একটি হোলস্টাইন ফ্রিজিয়ান গাভির প্রজনন করা হয়। সেই গাভি এই বিশাল আকারের বাছুরের জন্ম দিয়েছে। বাছুরটি সাধারণ বাছুরের তুলনায় অনেক বেশি বড় হয়েছে। আসলে হোলস্টাইন ফ্রিজিয়ান জাতের ষাঁড় বৃহৎ আকৃতির হয়ে থাকে।

রাজবাড়ী সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. খায়ের উদ্দীন আহমেদ বলেন, আমাদের দফতরের সরকারি প্রজনন ব্যবস্থা থেকে এই ষাঁড় বাছুরটির জন্ম হয়েছে। বাছুরটির ওজন প্রায় ২ মণ হবে। এই জাতের বাছুরের ওজন এমনই হয়ে থাকে। বাছুরটি বর্তমানে সুস্থ আছে। বাছুরটির প্রতি খামারির পাশাপাশি আমাদের প্রাণিসম্পদ দফতরের পর্যবেক্ষণ থাকবে।

মীর সামসুজ্জামান/আরএআর