সাভারের নামা বাজার এলাকার গৌতম সাহার ভেজাল গুড় তৈরির কারখানায় অভিযান পরিচালনা করেছে উপজেলা প্রশাসন। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সন্ধ্যায় সাভার রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) নাহিদুর রহমানের নেতৃত্ব এ অভিযান পরিচালনা করা হয়।

এর আগে গত ১৪ জানুয়ারি ‘চিটাগুড়-চর্বি-রঙ-আঠা দিয়ে তৈরি হচ্ছে গুড়’ শিরোনামে ওই কারখানা নিয়ে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টালে ঢাকা পোস্টে সংবাদ প্রকাশিত হয়। এর ছয় দিনের মাথায় ভেজাল গুড়ের কারখানায় অভিযান পরিচালনা করল প্রশাসন। 

খোঁজ নিয়ে জানা গেছে, পর পর দুই বার অভিযানের পরও কারখানাটিতে অজানা ক্ষমতার দাপটে দীর্ঘদিন ধরে অস্বাস্থ্যকর গুড় তৈরি করে আসছিল রুপা এন্টারপ্রাইজ। যার মালিক গৌতম সাহা। অভিযান চালিয়ে জরিমানা হলেও আবার তারা এই গুড় উৎপাদন শুরু করেন। এই কারখানা যাতে আর কখনই ভেজাল গুড় উৎপাদন করতে না পারে এ ব্যাপারে জোর ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন স্থানীয় ভোক্তা ও খুচরা ব্যবসায়ীরা।

অভিযানে নেতৃত্ব দেওয়া সাভার রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) নাহিদুর রহমান বলেন, গণমাধ্যমে সংবাদ দেখে ভেজাল গুড় সম্পর্কে জানতে পারি। পরে আজ ওই কারখানায় অভিযান পরিচালনা করা হয়। তারা গুড় উৎপাদন করার কথা স্বীকার না করলেও গো খাদ্য উৎপাদনের কথা স্বীকার করেন। তবে গো খাদ্য উৎপাদনেরও বৈধ কাগজ দেখাতে পারেননি। তারা গোখাদ্য চিটাগুড়, আটা, ও চর্বি দিয়ে গুড় তৈরি করে আসছিলেন। এ কারণে ৩০ হাজার টাকা জরিমানা করে প্রতিষ্ঠানটি সিলগালা করে দেওয়া হয়েছে। 

মাহিদুল মাহিদ/আরএআর