ঝালকাঠি জেলার সদর এবং নলছিটি উপজেলার ২০ ইউনিয়নের ১৯৪ জন গ্রামপুলিশের বেতন-ভাতা দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। এতে মানবেতন জীবনযাপন করছেন তারা। এর মধ্যে সদর উপজেলার ৯৮ জন গ্রামপুলিশ ১২ মাস এবং নলছিটি উপজেলার ৯৬ জন ৭ মাস ধরে বেতন-ভাতা পাচ্ছেন না। 

গ্রামপুলিশ সদস্যদের দাবি, দ্রুত যেন তাদের এই সংকট সমাধানে স্থানীয় প্রশাসন ব্যবস্থা গ্রহণ করে।

তবে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবেকুন্নাহার ঢাকা পোস্টকে বলেন, গত বছর করোনার কারণে স্থানীয় রাজস্ব আয় কম ছিল। এতে কিছু টাকা বকেয়া হয়েছে। এ বিষয়ে উপজেলা প্রশাসনের আন্তরিকতার কোনো ঘাটতি নেই। সহসাই তাদের বেতন-ভাতা পরিশোধ করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

গ্রামপুলিশ সদস্য মো. আসসার আলী, কবির হোসেন এবং ইদ্রিস হাওলাদার বলেন, গ্রামপুলিশ পদে কর্মরত ইউনিয়ন পর্যায়ের দফাদার-চৌকিদারদের বেতন-ভাতার অর্ধেক সরকারি রাজস্ব খাত থেকে ও বাকী অর্ধেক বেতনসহ ভাতার অর্থ দেওয়া হয় উপজেলার স্থানীয় রাজস্ব খাতের শতকরা একভাগ অর্থ থেকে। ঝালকাঠি জেলার ৪টি উপজেলার মধ্যে রাজাপুর ও কাঁঠালিয়া উপজেলার গ্রাম পুলিশ সদস্যরা নিয়মিত বেতন-ভাতা পেলেও সদর এবং নলছিটি উপজেলা দুটির ২১ জন দফাদার ও ১৭৩ জন চৌকিদারসহ ১৯৪ জন গ্রামপুলিশ তাদের রাজস্ব খাতের বেতন-ভাতা পাচ্ছেন না।

সদর উপজেলার গ্রামপুলিশ সদস্য ইয়াকুব আলী বলেন, ২০২১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর মাস পর্যন্ত পুরো এক বছর সদর উপজেলার ৯৮ জন গ্রাম পুলিশের বেতন-ভাতা বাবদ ৫২ লাখ ৬৩ হাজার ২শ টাকা বেতন-ভাতা বকেয়া রয়েছে। এর মধ্যে প্রতি দফাদারের মাসে ৭ হাজার টাকা বেতনের মধ্যে স্থানীয় রাজস্ব খাত অংশের ৩৫শ ও ভাতা ১২শ টাকাসহ মোট ৪হাজার ৭শ টাকা বকেয়া রয়েছে।

নলছিটি উপজেলার গ্রাম পুলিশ সদস্যরা জানান, সদর উপজেলার মতো একইভাবে নলছিটিতেও চৌকিদারদের জনপ্রতি মাসে ৬ হাজার ৫শ টাকা বেতনের স্থানীয় রাজস্ব খাত অংশের ৩ হাজার ২শ ৫০ টাকা ও ভাতা ১২শ টাকাসহ মোট ৪ হাজার ৪শ ৫০ টাকা পর্যন্ত বকেয়া রয়েছে। এতে গত এক বছরে দফাদার প্রতি ৫৬ হাজার ৪শ টাকা ও ১০ জন দফাদারের ১২ মাসে ৫ লাখ ৬৪ হাজার টাকা বেতন-ভাতা বকেয়া রয়েছে। একইভাবে চৌকিদার প্রতি ৫৩ হাজার ৪শ টাকা হিসাবে ৮৮ জন চৌকিদারের ১২ মাসে ৪৬ লাখ ৯৯ হাজার ২শ টাকা বেতন-ভাতা বকেয়া রয়েছে।

এই উপজেলায় ৯৬ জন গ্রাম পুলিশের ২০২১ সালে ৭ মাসের বেতন ভাতা বাবদ মোট ২৮ লাখ ৭৮ হাজার ৫০ টাকা বকেয়া রয়েছে। এর মধ্যে প্রতি দফাদার মাসে ৪ হাজার ৭শ টাকা হিসেবে ৭ মাসে ৩২ হাজার ৯শ টাকা করে ১১জন দফাদারের মোট ২ লাখ ৩০ হাজার ৩শ টাকার বেতন-ভাতা বকেয়া রয়েছে। আর প্রতিজন চৌকিদার মাসে ৪ হাজার ৪শ ৫০ টাকা ও ৭ মাসে ৩১ হাজার ১শ ৫০ টাকা হিসেবে ৮৫ চৌকিদারের বেতন-ভাতা ২৬ লাখ ৪৭ হাজার ৭শ ৫০ টাকা বকেয়া রয়েছে বলে জানা গেছে।

সৈয়দ মেহেদী হাসান/আরআই