আওয়ামী লীগকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ব্যঙ্গ করে পোস্ট দেওয়ায় আবদুল মুকিত রাজু (২৬) নামের এক যুবকের ১০ বছরের কারাদণ্ড হয়েছে। একই সাথে তাকে ১০ লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

সোমবার (২৪ জানুয়ারি) দুপুরের দিকে জনাকীর্ণ আদালতে এই রায় দেন রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের বিচারক জিয়াউর রহমান।
দণ্ডিত আবদুল মুকিত রাজু পবা উপজেলার হরিপুর এলাকার রিয়াজুল ইসলামের ছেলে। রায় ঘোষণাকালে আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন ওই যুবক। পরে তাকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। 

মামলার বাদী পবার হরিপুর ইউনিয়ন পরিষদের ৫ নম্বর ওয়ার্ড সদস্য সাইদুর রহমান বাদল। তিনি হরিপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতির পদে রয়েছেন। এছাড়া দণ্ডিত আবদুল মুকিত রাজু হরিপুর ইউনিয়ন শিবিরের সভাপতি ছিলেন বলে জানা গেছে। 

আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন ইসমত আরা। মামলার বিবরণে তিনি জানান, আবদুল মুকিত রাজু ২০১৭ সালের ২৭ মে নিজের ফেসবুক আইডি থেকে আওয়ামী লীগকে ব্যঙ্গ করে পোস্ট দেন। এ নিয়ে পরদিন আওয়ামী লীগ নেতা ও ইউপি সদস্য সাইদুর রহমান বাদল পবা থানায় তথ্য ও প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা দায়ের করেন। 

ওই যুবকের বিরুদ্ধে পরে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। এই মামলায় আদালত আটজনের সাক্ষ্য নেন। এরপর সোমবার রায় ঘোষণা করা হয়। 

ফেরদৌস সিদ্দিকী/এমএসআর