পাঁচ লাখ টাকা দিলেই চাকরি মিলবে সেনাবাহিনীতে। এমন প্রলোভনে এক চাকরিপ্রত্যাশী টাকাও দিয়েছেন। কিন্তু নিয়োগপত্র হাতে  দেওয়ার আগে আরও কিছু টাকা চাওয়া হয়। এতেই মনে খটকা লাগে। পরে পুলিশকে জানায় টাকার বিনিময়ে চাকরির ব্যবস্থা করে দিতে চাওয়া চক্রটির কথা। এ ঘটনাটি ঘটেছে রংপুরের পীরগাছা উপজেলার কৈকুড়ি গ্রামে।

শুক্রবার সন্ধ্যায় ওই গ্রাম থেকে প্রতারক চক্রের তিন সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতাররা হলেন- বগুড়ার সোনাতলা উপজেলার আতিকুল ইসলাম (২২) ও হরিপদ রায় (৪৫) এবং গাইবান্ধার সাঘাটা উপজেলার আতিকুর রহমান হাদী (৪০)।

বাংলাদেশ সেনাবাহিনীর ‘ম্যাচওয়েটার’ পদে চাকরির প্রলোভন দেখিয়ে ভুয়া নিয়োগপত্র দিয়ে টাকা হাতিয়ে নেওয়ার চেষ্টা করছিলেন চক্রটি। তাদের কাছ থেকে ভুয়া নিয়োগপত্র, প্রতারণার কাজে ব্যবহৃত প্রাইভেট কার ও মোবাইল ফোন জব্দ করেছে পুলিশ।

শনিবার (২৯ জানুয়ারি) বিকেলে ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর জেলার সহকারী পুলিশ সুপার (সি সার্কেল) আশরাফুল আলম পলাশ।

ভুক্তভোগী পরিবারের বরাত দিয়ে তিনি জানান, পীরগাছা উপজেলার কৈকুড়ীর আমজাদ হোসেনের ছেলে আজিজুল হককে (২২) সেনাবাহিনীতে চাকরি দেওয়ার কথা বলে শুরুতে ৫ লাখ টাকা হাতিয়ে নেয় চক্রটি। শুক্রবার ‘ম্যাচওয়েটার’ পদের একটি নিয়োগপত্র দিয়ে আরও টাকা দাবি করে চক্রের সদস্যরা। এতে আমজাদ হোসেনের সন্দেহ হলে পুলিশে খবর দেন। পরে পুলিশ দ্রুত আমজাদ হোসেনের বাড়িতে গিয়ে প্রতারক চক্রের সদস্যদের আটক করে।

এ ঘটনায় ভুক্তভোগী আমজাদ হোসেন নিজে বাদী হয়ে পীরগাছা থানায় একটি মামলা করেছেন। ওই মামলায় আটক তিনজনকে গ্রেফতার দেখানো হয়েছে।

সহকারী পুলিশ সুপার (সি সার্কেল) আশরাফুল আলম পলাশ জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার আসামিরা প্রতারণার কথা স্বীকার করেছে। তারা দীর্ঘদিন ধরে এমন অপরাধমূলক কাজ করে আসছে। তবে এ ঘটনার সঙ্গে আরও কেউ জড়িত আছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে বলে এই পুলিশ কর্মকর্তা জানান।

ফরহাদুজ্জামান ফারুক/আরআই