দেশের অন্যতম উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান ‘মমদা ফাউন্ডেশন’-এর উদ্যোগে গাইবান্ধায় যুবকদের জন্য, বিশেষ করে নারীদের মধ্য থেকে ক্ষুদ্র উদ্যোক্তা তৈরি এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিনামূল্যে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ কর্মসূচির চতুর্থ ওয়েভের পৃথক দুটি ব্যাচের প্রশিক্ষণ শুরু হয়েছে।

বুধবার (২ ফেব্রুয়ারি) ওই প্রশিক্ষণ কোর্সের প্রথম ক্লাস শুরু হয়। চতুর্থ ওয়েভের আওতায় পৃথক দুটি ব্যাচে মোট ৩০ জন যুবককে (৫ জন নারী ও ২৫ জন পুরুষ) ৩ মাসের জন্য বিনামূল্যে এই প্রশিক্ষণ প্রদান করা হবে। তিন মাসের প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের ভাতাসহ ইন্টার্নশিপের সুযোগ প্রদান করা হবে।

মমদা ফাউন্ডেশনসহ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, আইএফপিআরআইয়ের একটি যৌথ গবেষণা প্রকল্পের আওতায় উক্ত প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে।

প্রকল্পটির বাস্তবায়নকারী সংস্থা হিসেবে গাইবান্ধার সারাহ ইনস্টিটিউট অব ই-জেনারেশন প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ প্রদান করছে। 
এর আগে উক্ত গবেষণা প্রকল্পের আওতায় তিনটি ওয়েভে মোট ৮০ জন যুবক নারী ও পুরুষকে বিনামূল্যে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ প্রদান করা হয়েছে, যারা সফলতার সঙ্গে বর্তমানে ফ্রিল্যান্সিংয়ের কাজ করে উপার্জন করছেন। গাইবান্ধায় বেকার সমস্যা দূর করার লক্ষ্যে বর্তমান যুবসমাজকে দক্ষ জনবল হিসেবে গড়ে তোলার লক্ষ্যেই এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

ফাউন্ডেশনে প্রশিক্ষণরত রুকাইয়া ইসলাম এ্যানি বলেন, আমি মমদা ফাউন্ডেশন থেকে ফ্রিল্যান্সিংয়ের ওপর তিন মাসের একটি গ্রাফিক ডিজাইন কোর্স করেছি। যা সম্পূর্ণ ফ্রি ছিল। এখান গ্রাফিকস-সংক্রান্ত অনেক কিছু শিখেছি। একটি ফ্রিল্যান্সিং সাইটে অ্যাকাউন্টও করেছি। আশা করছি খুব দ্রুত আমি কাজ পাব।

মমদা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো. এনামুল হক ঢাকা পোস্টকে বলেন, মমদা ফাউন্ডেশন উত্তরবঙ্গ, বিশেষ করে গাইবান্ধার আর্থসামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে এলাকার নারী-পুরুষদের কর্মসংস্থান তৈরি এবং দক্ষতা উন্নয়নের জন্য বিনামূল্যে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ প্রদান করছি। এই প্রকল্পের মাধ্যমে ইতোমধ্যেই প্রায় ৪০ জন পুরুষ ও নারী প্রশিক্ষণ গ্রহণ করে নিজ নিজ কর্মসংস্থান সৃষ্টি করেছেন। বেকার সমস্যা সমাধানে সামান্য হলেও অবদান রাখতে পারছি বলে মনে করি।

উল্লেখ্য, মমদা ফাউন্ডেশন ২০১১ সাল থেকে দেশের আর্থসামাজিক উন্নয়নের জন্য গবেষণাভিত্তিক উন্নয়ন প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করে আসছে।

রিপন আকন্দ/এনএ