গভীর রাতে জঙ্গলের পাশে কাঁদছিল নবজাতক। শিশুটির কান্না শুনতে পান স্থানীয়রা। তারপর বিষয়টি থানায় জানালে পুলিশ ওই নবজাতককে উদ্ধার করেছে। 

রোববার (০৬ ফেব্রুয়ারি) দিবাগত রাত সাড়ে ১২টার দিকে নেত্রকোনা পৌরসভার নাগড়া সওদাগরপাড়া এলাকার একটি জঙ্গলের পাশ থেকে অজ্ঞাত পরিচয় নবজাতকটিকে উদ্ধার করা হয়। বর্তমানে শিশুটিকে নেত্রকোনা আধুনিক সদর হাসপাতালে চিকিৎসকদের তত্ত্বাবধানে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। 

সোমবার (০৭ ফেব্রুয়ারি) বিকেলে নেত্রকোনা মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খন্দকার শাকের আহমেদ এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, জঙ্গলের পাশে নবজাতকের কান্নার শব্দ শুনে স্থানীয় লোকজন থানায় খবর দেন। পরে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে নবজাতককে উদ্ধার করে নেত্রকোনা আধুনিক সদর হাসপাতালে নিয়ে আসে। ফুটফুটে নবজাতকটি ছেলে। বর্তমানে শিশুটি হাসপাতালের আইসিইউতে ডাক্তারদের তত্ত্বাবধানে আছে। 

ওসি বলেন, আমরা শিশুটির সঠিক পরিচয় উদ্ধারে তৎপরতা শুরু করেছি। এছাড়া কেউ নবজাতক শিশুটির পরিচয় জানতে পারলে বা ঘটনার পারিপার্শ্বিকতায় কোনো তথ্য জানা থাকলে নেত্রকোনা মডেল থানায় জানানোর জন্য বিশেষভাবে অনুরোধ করছি। 

এদিকে নবজাতক উদ্ধারের খবর পেয়ে অনেকেই শিশুটিকে দত্তক নিতে থানায় উপস্থিত হয়ে আগ্রহ প্রকাশ করছেন জানিয়ে ওসি খন্দকার শাকের আহমেদ বলেন, ইতোমধ্যে অনেকেই বাচ্চাটিকে দত্তক নেওয়ার জন্য বিভিন্ন মাধ্যমে এবং সরাসরি থানায় উপস্থিত হয়ে আগ্রহ প্রকাশ করেছেন। দত্তক দেওয়ার বিষয়টি বিজ্ঞ আদালতের মাধ্যমে নির্ধারিত হবে। এ সংক্রান্তে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে দত্তক গ্রহণে আগ্রহীদের আদালতের সংশ্লিষ্ট শাখায় যোগাযোগ করার জন্য পরামর্শ দেন তিনি। 

জিয়াউর রহমান/আরএআর