সিরাজগঞ্জের শাহজাদপুরে মাদরাসা শিক্ষক নজরুল ইসলামকে হত্যার দায়ে রুহুল কুদ্দুস নামে এক যুবককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে ২০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে সিরাজগঞ্জ অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. এরফান উল্লাহ আসামির উপস্থিতিতে এই রায় প্রদান করেন। রুহুল কুদ্দুস শাহজাদপুর উপজেলার টেকুয়াপাড়া গ্রামের মৃত বাহাদুর সরদারের ছেলে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার চন্দনগাঁতী গয়হাট্রা আলিম মাদরাসার আরবি বিষয়ের সিনিয়র শিক্ষক নজরুল ইসলাম নিয়মিত শাহজাদপুর উপজেলার চরনবীপুর খেয়াঘাট পার হয়ে মাদরাসায় যাতায়াত করতেন। ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে খেয়াঘাট পারাপারের সময় রুহুল কুদ্দুসের সঙ্গে কথাকাটাকাটি হয়। পরে তিনি দুই হাজার পাঁচশ টাকা ক্ষতিপূরণ দাবি করেন। এরই জেরে ২০১৪ সালের ৫ এপ্রিল উভয়ের মধ্যে পুনরায় কথাকাটাকাটি হয়। এক পর্যায়ে রুহুল কুদ্দুস ধারাল ছুরি দিয়ে নজরুল ইসলামকে কুপিয়ে হত্যা করে। এ ঘটনায় নিহতের ছেলে আতিকুর রহমান বাদী হয়ে রুহুল কুদ্দুসকে আসামি করে শাহজাদপুর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

পরে পুলিশ রুহুল কুদ্দুসকে গ্রেফতার করে আদালতে প্রেরণ করলে তিনি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করেন। মামলায় ১৯ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে আদালত এ রায় প্রদান করেন। 

শুভ কুমার ঘোষ/আরআই