জন্ম থেকে দুই পা নেই। তবুও হাল ছাড়েননি। মনের জোরে পড়াশোনা চালিয়ে গেছেন। অদম্য এই তরুণীর নাম আবেদা আঞ্জুম স্মৃতি। ময়মনসিংহের ফুলবাড়ীয়ার এ তরুণী এবার আলিম পরীক্ষায় অংশ নিয়ে পেয়েছেন সফলতাও। ভবানীপুর ফাজিল সিনিয়র মাদরাসা থেকে জিপিএ ৩.৭৯ পেয়ে উত্তীর্ণ হয়েছেন। 

উপজেলার ভবানীপুর নামাপাড়া গ্রামের আব্দুল আওয়াল-সুফিয়া খাতুন দম্পতির মেয়ে স্মৃতি। দুই ভাই তিন বোনের মধ্যে সবার ছোট সে। দেড় বছর বয়সে বাবাকে হারিয়েছে। মা সুফিয়া খাতুনের কোলে চড়ে পিইসি ও জেডিসি পাস করেছে। এরপর ভর্তি হন কান্দানিয়া কচুয়া বাজার দাখিল মাদরাসায়। সেখান থেকে ৩.৯৪ জিপিএ পেয়ে দাখিল পাস করেন। এবার ভবানীপুর ফাজিল সিনিয়র মাদরাসা থেকে আলিম পরীক্ষায় অংশ নিয়ে পেয়েছেন জিপিএ ৩.৭৯ ।

উচ্ছ্বসিত আবেদা আঞ্জুম স্মৃতি বলেন, আলিম পাস করতে পেরে খুব আনন্দ লাগছে। সেইসঙ্গে সংশয়ের কথা ভেবে কষ্টও লাগছে। অভাবের এই সংসারে শেষ পর্যন্ত উচ্চশিক্ষা গ্রহণ করতে পারব তো? 

তিনি বলেন, দরিদ্র পরিবারে জন্ম, তার মধ্যে শারীরিক প্রতিবন্ধী। ইচ্ছা আছে লেখাপড়া শেষ করে চাকরি করব। কিন্তু কৃত্রিম পা আমার কাছে স্বপ্নের মতো। কিন্তু এই স্বপ্ন পূরণের সামর্থ্য আমাদের নেই। 

মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা মোবারক আলী বলেন, দুটি পা নেই। তবুও নিয়মিত মাদরাসায় এসে পড়াশোনা চালিয়ে গেছে স্মৃতি। এটা কল্পনাও করা যায় না। হার না মানা স্বপ্নবাজ মেয়ে স্মৃতির আলিম পাসে আমরা সবাই খুব আনন্দিত।

আরো দেখুন: 

উবায়দুল হক/এসপি