সিরাজগঞ্জে পোস্ট অফিসের ভেতরে ২ লাখ ১৬ হাজার টাকা চুরি হয়েছে শাপলা খাতুন (২৪) নামের এক পোশাককর্মীর। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে শহরের পোস্ট অফিসের প্রধান শাখায় এ চুরির ঘটনা ঘটে। দীর্ঘদিনের জমানো এতগুলো টাকা হারিয়ে তিনি এখন ভেঙে পড়েন। পাশাপাশি পোস্ট অফিসের নিরাপত্তা নিয়েও প্রশ্ন তোলেন স্থানীয়রা।

ভুক্তভোগী শাপলা খাতুন সদর উপজেলার মেছরা ইউনিয়নের কামারপাড়া চরের ইদ্রিস আলীর মেয়ে এবং ঢাকার একটি পোশাক কারখানার কর্মী।

পোস্ট অফিস ও স্থানীয় সূত্রে জানা গেছে, শাপলা খাতুন বেলা ১টার দিকে পোস্ট অফিসে প্রবেশ করেন তিন বছর মেয়াদি একটি এফডিআরের টাকা উত্তোলনের জন্য। সব কাগজপত্র ঠিকঠাক করে তাকে এফডিআরের পাঁচ লাখ টাকা দেওয়া হয় পোস্ট অফিস থেকে। কিছুক্ষণ পর শাপলা পোস্ট অফিসের মধ্যে কান্নাকাটি শুরু করেন। পরে সবাইকে জানান যে তিনি বাড়ি থেকে ২ লাখ ১৬ হাজার টাকা এনেছিলেন। এখন আর ব্যাগে টাকা পাচ্ছেন না। পরে অনেক খোঁজাখুঁজি করে সেই টাকা আর পাননি তিনি। এর আগেও এখান থেকে একাধিকবার টাকা চুরি ও ছিনতাই হয়েছে বলে জানান স্থানীয়রা।

এ বিষয়ে শাপলা খাতুন বলেন, আমি প্রধান ডাকঘরে তিন বছর মেয়াদি পাঁচ লাখ টাকার একটি এফডিআর খুলেছিলাম। সেটির মেয়াদ পূর্ণ হওয়ায় আজ সেই টাকা তুলতে এসেছি এবং পাঁচ লাখ টাকাও নিয়েছি।

তিনি আরও বলেন, বাড়ি থেকে আরও ২ লাখ ১৬ হাজার টাকা নিয়ে এসেছি। ওই ৫ লাখ টাকার সঙ্গে ২ লাখ ১৬ হাজার টাকা মিলিয়ে আরেকটি ৫ বছর মেয়াদি এফডিআর অ্যাকাউন্ট খুলব। কিন্তু পোস্ট অফিসের ভেতর থাকা অবস্থায় আমার ব্যাগ থেকে ২ লাখ ১৬ হাজার টাকা চুরি হয়ে গেছে। আমার এত দিনের জমানো স্বপ্ন ভেঙে গেল। এই পোস্ট অফিসে কোনো নিরাপত্তা না থাকায় আজ আমার এত বড় ক্ষতি হয়েছে। এ ঘটনায় থানায় অভিযোগ দেবেন বলেও জানান শাপলা খাতুন।

পোস্ট অফিসের সহকারী পোস্ট মাস্টার আশরাফুল ইসলাম বলেন, এখানে জনবল খুব কম। কাউন্টার ছেড়ে কোথাও যাওয়ার সুযোগ নাই। জনবল বেশি থাকলে গ্রাহকদের আরও বেশি নিরাপত্তা দিতে পারতাম।

সিরাজগঞ্জ প্রধান ডাকঘরের পোস্ট মাস্টার মো. আব্দুল লতিফ বলেন, পোস্ট অফিসরে চারদিকে সিসি ক্যামেরা লাগানো আছে। আমরা বারবার সেটির ফুটেজ দেখেছি। কিন্তু চুরির কোনো ফুটেজ পাইনি। তার টাকা কোথায় হারিয়েছে আমরা জানি না।

আগেও এমন ঘটনা ঘটেছে জানতে চাইলে তিনি বলেন, এর আগের ঘটনায় আমরা বিষয়টি পুলিশকে অবগত করেছিলাম।

সিরাজগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম বলেন, পোস্ট অফিস থেকে টাকা চুরির ঘটনা শুনেছি। তবে এ বিষয়ে এখনো কোনো লিখিত অভিযোগ পাইনি। অভিযোগ পেলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা করা হবে।

শুভ কুমার ঘোষ/এনএ