লাখো মঙ্গল প্রদীপ জ্বালিয়ে ভাষাশহীদদের স্মরণ করলো একুশের আলো নড়াইল। ‘অন্ধকার থেকে মুক্ত করুক একুশের আলো’ এ শ্লোগানকে ধারণ করে এ প্রদীপ প্রজ্জ্বলন করা হয়।

সোমবার (২১ ফেব্রুয়ারি) সূর্যাস্তের সঙ্গে সঙ্গে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ কুড়িরডোপ মাঠে জ্বলে উঠে এক লাখ মঙ্গল প্রদীপ। মোমবাতি দিয়ে স্মৃতিসৌধ, শহীদ মিনার, বর্ণমালা ও বিভিন্ন আলপনায় সাজানো হয় চার একরের এই মাঠটি।

ভাষাশহীদদের স্মরণে ১৯৯৭ সালে নড়াইলে এই ব্যতিক্রমী আয়োজন শুরু হয়। প্রথমবার নড়াইলের সুলতান মঞ্চসহ শহরের বিভিন্ন স্থানে ১০ হাজার মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। এরপর থেকে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ খেলার মাঠে প্রদীপ জ্বালিয়ে প্রতি বছর ভাষাশহীদদের স্মরণ করা হয়। ওড়ানো হয় ফানুস। সন্ধ্যার সঙ্গে সঙ্গে দুই হাজারের বেশি স্বেচ্ছাসেবী এক লাখ মোমবাতি প্রজ্জ্বলনের কাজ করেন।

আয়োজনের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান। এ সময় পুলিশ সুপার প্রবীর কুমার রায়, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর রবিউল ইসলাম, নড়াইল পৌরসভার মেয়র আঞ্জুমান আরা, সংসদ সদস্য  মাশরাফি বিন মর্তুজার বাবার গোলাম মর্তুজা স্বপন, সম্মিলিত সাংস্কৃতিক জোট সভাপতি মলয় কুমার কুন্ডুসহ বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।

এক ঘণ্টাব্যাপী আয়োজনে সম্মিলিত সাংস্কৃতিক জোট নড়াইলের শিল্পীরা শহীদ স্মরণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। এই মনোমুগ্ধকর ও বর্ণাঢ্য আয়োজন দেখতে জেলা ও দূর-দূরান্ত থেকে কয়েক হাজার দর্শক করোনা স্বাস্থ্যবিধি মেনে আয়োজন উপভোগ করেন।

মোহাম্মদ মিলন/এসপি