পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, পুরো বিশ্ব অর্থনৈতিক মন্দার ভেতর দিয়ে যাচ্ছে। বাংলাদেশ এর ব্যতিক্রম নয়। আমরা ভাগ্যবান যে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব বাংলাদেশ থেমে নেই, মুখ থুবড়ে পড়েনি। বাংলাদেশের অগ্রগতি জারি রয়েছে। আমরা এগিয়ে যাচ্ছি। প্রতিবেশী দেশের তুলনায় আমাদের জিডিপি, পার ক্যাপিটাল ইনকাম সব কিছু বেশি। আমরা সব থেকে ওপরে আছি। 

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে সুনামগঞ্জে সংশোধিত কাবিটা নীতিমালা-২০১৭ এর আওতায় বিভিন্ন হাওরে চলমান বাঁধের মেরামত ও পুনর্নির্মাণ কাজ পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, করোনার আগে যে মাত্রায় আমাদের অগ্রগতি হচ্ছিল, করোনাকালে সে তুলনায় আমরা একটু স্লো যাচ্ছি। কিন্তু কাজ থেমে নেই।  

তিনি বলেন, বাংলাদেশ নদীমাতৃক দেশ। চারিত্রিক বৈশিষ্ট্যে আমাদের একেক নদীর একেক বৈশিষ্ট্য। জলবায়ু পরিবর্তনের জন্য এর পরিবর্তনের মাত্রাটা আরও বিস্তার লাভ করেছে। এখানে আমরা সঠিকভাবে সমীক্ষা না করে তড়িঘড়ি করে যদি কাজ করি, পরে এটা যখন ভেঙে যাবে তখন আপনারাই দোষারোপ করবেন। আমরা আপনাদের এলাকার লোকজনের দুঃখ দুদর্শার কথা জানি। এখনকার কাজের মান অতীতের চেয়ে ভালো হয়েছে। 

এ সময় সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য শামীমা শাহারিয়ার, জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জহুরুল হক, অতিরিক্ত পুলিশ সুপার মো. আবু সাঈদ প্রমুখ উপস্থিত ছিলেন। 

সাইদুর রহমান আসাদ/আরএআর