বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) ভুয়া সিল ব্যবহার করে বাজারে পণ্য বিক্রয় ও গুণগতমান পরীক্ষা না করেই সার্টিফিকেট নবায়ন সংক্রান্ত অভিযোগে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক জেসমিন আক্তার ও উপ-সহকারী পরিচালক মো. কামিয়াব আফতাহি-উন-নবীর সমন্বয়ে গঠিত এনফোর্সমেন্ট টিম তেজগাঁও অফিসে অভিযান পরিচালনা করে। সংস্থাটির জনসংযোগ দফতর বিষয়টি নিশ্চিত করেছে।

দুদক জানায়, অভিযানে অভিযোগের ব্যাপারে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের পরিচালকসহ সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে টিম কথা বলে এবং সংশ্লিষ্ট রেকর্ডপত্র সংগ্রহ করে। রেকর্ডপত্র পর্যালোচনা করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে।

এর আগে দুদকের হটলাইন-১০৬ এ খাদ্যদ্রব্যে ভেজাল ও নিম্নমানের পণ্য মিশিয়ে বিএসটিআইর ভুয়া সিল ব্যবহার করে বাজারে পণ্য বিক্রয় এবং পণ্যের গুণগতমান পরীক্ষা না করে সার্টিফিকেট নবায়ন সংক্রান্ত অভিযোগ আসে। যেখানে বিএসটিআইর অসাধু কিছু কর্মকর্তা-কর্মচারীর সম্পৃক্ততা রয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

এদিকে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন ও চায়না সিপিপি কোম্পানির যৌথ উদ্যোগে কক্সবাজারের মহেশখালী উপজেলায় এসপিএম প্রজেক্টের ৫০০ টন পরিত্যক্ত লোহার প্লেট ও লোহার লট টেন্ডারের মাধ্যমে বিক্রি না করে স্থানীয় চেয়ারম্যানের মাধ্যমে বিক্রি করছেন এমন অভিযোগে আরও একটি অভিযান চালায় কক্সবাজার দুদক অফিস। সংস্থাটির সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিনের নেতৃত্বে এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করে।

অভিযান পরিচালনা করা হয় গাইবান্ধা সদর উপজেলার বাঁদিয়াখালী ইউনিয়নেও। সুবিধাভোগী প্রতিবন্ধী ও মাতৃত্বকালীন ভাতা কার্ড দিতে অনিয়মের অভিযোগে রংপুর দুদকের এনফোর্সমেন্ট টিম অভিযান পরিচালনা করে।

আরএম/জেডএস