লাভেলো আইসক্রিম ব্র্যান্ডের কোম্পানি তৌফিকা ফুডস অ্যান্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড পুঁজিবাজারে তালিকাভুক্ত হবে ১০ ফেব্রুয়ারি (বুধবার)।

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) সব কার্যক্রম শেষ করায় ওই দিন সকাল ১০টায় দেশের দুই পুঁজিবাজারে ‘এন’ ক্যাটাগরিতে তালিকাভুক্তির মাধ্যমে লেনদেন শুরু করবে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, ডিএসইতে তৌফিকা ফুডসের ট্রেডিং কোড হবে ‘TAUFIKA’। আর কোম্পানি কোড হবে ১৪২৯৬।

কোম্পানিটি ফিক্সড প্রাইস পদ্ধতির আইপিওর আওতায় ১০ টাকা অভিহিত মূল্য ৩ কোটি শেয়ারের বিনিময়ে পুঁজিবাজার থেকে ৩০ কোটি টাকা সংগ্রহ করে। উত্তোলিত অর্থ দিয়ে মেশিনারিজ ও ইকুইপমেন্ট ক্রয়, ঋণ পরিশোধ এবং আইপিওর খরচ মেটাবে।

গত বছরের ১৫ এ লক্ষ্যে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটিকে আইপিওর অনুমোদন দেয়।

এরপর কোম্পানিটি আইপিওর আবেদন গ্রহণ শুরু করে চলতি বছরের ৩ জানুয়ারি থেকে। শেষ হয় ৭ জানুয়ারি বিকেল ৫টায়। এ সময়ে ৩ কোটি শেয়ারের পেতে ১১ লাখ ৭২ হাজার ৬২৭টি আবেদন জমা দেয় প্রাতিষ্ঠানিক, সাধারণ এবং এনআরবি বিনিয়োগকারীরা। তাতে ৩০ কোটি টাকার বিপরীতে ৭৩৫ কোটি ৯৬ লাখ ৮৫হাজার টাকার আবেদন জমা পড়ে। অর্থাৎ প্রয়োজনের চেয়ে ৩২ দশমকি ৫৫ গুণ বেশি আবেদন জমা পড়ে।

কোম্পানির তথ্য অনুসারে, ২০১৮-১৯ অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় বা ইপিএস ছিল ১০ টাকা ৫ পয়সা। অন্যদিকে ২০১৯-২০ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই ১৯- সেপ্টেম্বর ১৯) ইপিএস ছিল ১ টাকা ২০ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর, ২০১৯ তারিখে লাভেলো আইসক্রিমের শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) ছিল ১২ টাকা ১৭ পয়সা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট এবং সন্ধানী লাইফ ফাইন্যান্স।

এমআই/এসএম