মূল্য সংযোজন কর (ভ্যাট) ও মজুরি যোগ করে আগামী‌তে দে‌শের বাজা‌রে স্বর্ণালংকারের দাম নির্ধারণ করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের (এরবিআর) পরামর্শ চেয়েছে দেশের সোনা ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

সোমবার (৮ ফেব্রুয়ারি) ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করে বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা জানান, স্বর্ণমূল্যের সঙ্গে ভ্যাট ও মজুরি যোগ করে ফের মূল্য নির্ধারণ করার জন্য আমরা জাতীয় রাজস্ব বোর্ডের কাছে পরামর্শ চেয়েছি। তাদের পরামর্শের আলোকে বাজুসের সদস্যদের মতামত চাওয়া হবে। সবার মতামতের আলোকে পরে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।  
 
এদিকে সোমবার (৭ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো বাজুসের বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘গত ৩ ফেব্রুয়ারি বাজুসের সভাপতির নেতৃত্বে অতিরিক্ত সাধারণ সভায় স্বর্ণ মূল্যের সঙ্গে ভ্যাট ও মজুরি যোগ করে ফের মূল্য নির্ধারণ করার সিদ্ধান্ত কণ্ঠভোটে পাস হলে, অধিকতর স্বচ্ছতার জন্য বিষয়টিতে বিদ্যমান আইনের আলোকে পরামর্শ চেয়ে জাতীয় রাজস্ব বোর্ডের সংশ্লিষ্ট শাখায় চিঠি পাঠানো হয়েছে।’

এছাড়াও সিদ্ধান্ত প্রয়োগের ক্ষেত্রে একটি বিশদ বিশ্লেষণ ও পরিবর্তিত স্বর্ণমূল্যে ক্রেতা ও বিক্রেতার মধ্যে কি ধরনের প্রতিক্রিয়ার সৃষ্টি হতে পারে বা করোনাকালীন সময়ে এ ধরনের একটি সিদ্ধান্তের ফলে এই সেক্টর কি কি চ্যালেঞ্জের সম্মুখীন হতে পারে তার মূল্যায়ন করা হবে। পাশাপাশি জাতীয় রাজস্ব বোর্ডের পত্র পাওয়ার পর নতুন সিদ্ধান্ত প্রয়োগের সময় নির্ধারণ করতে বাজুসে কার্যনির্বাহী কমিটির সভা আয়োজন করা হবে।

বাজুস জানায়, স্বর্ণ মূল্যের সব সিদ্ধান্ত আগের মতো যথারীতি লিখিতভাবে সবাইকে জানানো হবে। এখানে বিভ্রান্ত হওয়ার কিছু নেই। আপাতত দেশের সব জুয়েলারি ব্যবসায়ী ও ক্রেতা সাধারণকে আগের (গত ১৩ জানুয়ারি নির্ধারিত) মূল্যে স্বর্ণ ও রৌপ্য ক্রয়-বিক্রয় করতে বলা হয়েছে।

১৩ জানুয়া‌রি নির্ধারিত মূল্য অনুযায়ী, এখন ভালোমানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ৭২ হাজার ৬৬৭ টাকা। ২১ ক্যারেটের স্বর্ণ ৬৯ হাজার ৫১৭ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৬০ হাজার ৭৬৯ টাকায় ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ৫০ হাজার ৪৪৭ টাকা। এছাড়া ২২ ক্যারেটের প্রতি ভরি রূপার মূল্য এক হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রূপার দাম ১৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের ১২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকা নির্ধারিত আছে।

এসআই/জেডএস