নারী অধিকার রক্ষায় সমতাভিত্তিক সমাজ-রাষ্ট্র গড়ার লক্ষ্যে প্রতিবছর ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালিত হয় বিম্বব্যাপী। জাতিসংঘ ২০২২ সালের নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে- নারীর সুস্বাস্থ্য ও জাগরণ। 

এই মূল প্রতিপাদ্যের আলোকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবছর আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে- টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য। 

এ প্রতিপাদ্য সামনে রেখে মুন্সিগঞ্জের মুক্তারপুরে ক্রাউন সিমেন্ট গ্রপের কারখানায় নারী কর্মীদের অংশগ্রহণে ও কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় নারী দিবস উদযাপন করা হয়েছে। উদযাপনের অংশ হিসেবে আলোচনা, কেক কাটা, নারী কর্মীদের মধ্যে উপহার ও উন্নত খাবার বিতরণ করা হয়। 

দিবসটি উপলক্ষে কারখানার হিসাব বিভাগের সহকারী ব্যবস্থাপক তানিয়া আক্তারের সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন কারখানার নির্বাহী পরিচালক ইঞ্জিনিয়ার সাইফুল আলম, প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার এ এস এম ফাহিম উদ্দিন, মহাব্যবস্থাপক (সাপ্লাইচেইন) মোহাম্মদ মাহফুজুল হক, এজিএম (এইচআর অ্যান্ড এডমিন) এটিএম মোসলেহ উদ্দিন, ডিজিএম আব্দুর রশিদ প্রমুখ। 

আলোচনায় বক্তারা বলেন, একসময় নানা কারণে অর্থনীতিতে নারীদের সরাসরি অংশগ্রহণের সুযোগ কম থাকলেও বর্তমানে তারাই অর্থনৈতিক সমৃদ্ধির প্রধান চালিকাশক্তি। সমগ্র জাতীয় অর্থনীতিতেই আমাদের নারী কর্মীরা বিশাল অবদান রাখছেন। এই কর্মীরা আর্থ-সামাজিক প্রেক্ষাপটেও বিশাল ইতিবাচক পরিবর্তন এনেছেন। অর্থনৈতিক সক্ষমতা অর্জনের কারণে তারা অর্থনৈতিক সব বিষয়ে সিদ্ধান্ত নিতে পারছেন, নিজেদের জীবনের ক্ষেত্রেও এবং পরিবারের জন্যও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারছেন। সারা বিশ্বে তাই আজ বদলে গেছে নারীর প্রতি দৃষ্টিভঙ্গি। এখন নারীর কাজের মূল্যায়ন হচ্ছে, বৃদ্ধি পাচ্ছে স্বীকৃতি। 

এনএফ