আসন্ন রমজান উপলক্ষে সোমবার (২১ মার্চ) থেকে রাজধানীতে ৫০ টাকা কেজি দরে ছোলা বিক্রি করবে সরকারের বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

রোববার (২০ মার্চ) টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, টিসিবির ট্রাকে ঢাকা সিটি করপোরেশন এলাকায় ছোলা পাওয়া যাবে। প্রতি কেজি ৫০ টাকা দরে একজন ক্রেতা সর্বোচ্চ ৪ কেজি ছোলা কিনতে পারবেন।

এদিকে প্রধানমন্ত্রীর নির্দেশনায় রোববার থেকে ‘এক কোটি পরিবারের’ কাছে কম দামে পণ্য বিক্রি কার্যক্রম শুরু করেছে টিসিবি। রমজানের আগে ও রমজানের মধ্যে দুই দফায় ফ্যামিলি কার্ডের মাধ্যমে ভর্তুকি মূল্যে পণ্য কিন‌তে পার‌ছেন নিম্নআ‌য়ের মানুষ।

২০ মার্চ শুরু হওয়া প্রথম দফার কার্যক্রম চলবে ৩০ মার্চ পর্যন্ত এবং দ্বিতীয় দফায় ৩ এপ্রিল থেকে শুরু হ‌য়ে চল‌বে ২০ এপ্রিল পর্যন্ত। সারাদেশে এক হাজার ভ্রাম্যমাণ ট্রাক সেলের মাধ্যমে এসব পণ্য সরবরাহ করবে সরকারি বিপণন এ সংস্থাটি।

টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান জানান, আগামী ৩১ মার্চ পর্যন্ত রোজার আগে প্রথম পর্বে সয়াবিন তেল, চিনি, মসুর ডাল বিক্রি করা হবে। এরপর রোজা শুরু হলে ৩ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত দ্বিতীয় পর্বে ওই তিন পণ্যের পাশাপাশি ছোলাও বিক্রি করা হবে। এছাড়া ঢাকায় এসব পণ্যের সঙ্গে খেজুরও বিক্রি করা হবে।

‘উপকারভোগী’ পরিবারের মধ্যে প্রতি লিটার ১১০ টাকা দরে ২ লিটার সয়াবিন তেল, ৫৫ টাকা কেজি দরে ২ কেজি চিনি, ৬৫ টাকা কেজি দরে ২ কেজি মসুর ডাল দেওয়া হবে। এছাড়া ২ কেজি করে ছোলা পাবেন ৫০ টাকা দরে।

ফ্যামিলি কার্ড পেয়েছেন যারা

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, নিম্নআয়ের মানুষের কাছে টিসিবির পণ্য পৌঁছে দিতে দেশব্যাপী সুবিধাভোগী পরিবারের তালিকা তৈরি করা হয়েছে। এ তালিকায় করোনাভাইরাসের মহামারির সময় নগদ সহায়তা পাওয়া ৩০ লাখ পরিবার রয়েছে। এছাড়া পরিসংখ্যান ব্যুরোর জনসংখ্যার দারিদ্র্যতার সূচক, স্থানীয় জনপ্রতিনিধি, স্থানীয় জেলা, উপজেলা, ইউনিয়নের জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতাদের মাধ্যমে দেওয়া হয়েছে ৫৭ লাখ ১০ হাজার কার্ড। সব মিলিয়ে ৮৭ লাখ পরিবার ফ্যামিলি কার্ডের মাধ্যমে পণ্য পাবে।

তবে ঢাকা সিটি করপোরেশন এলাকার ১২ লাখ এবং বরিশাল সিটি করপোরেশনের ৯০ হাজার পরিবারকে কার্ড দেওয়া সম্ভব হয়নি। এ দুই নগরীর মানুষকে ভ্রাম্যমাণ ট্রাক সেলের মাধ্যমে টিসিবির পণ্য দেওয়া হবে।

এসআই/জেডএস