পারপেচুয়াল বন্ড ইস্যুর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৫০০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন পেয়েছে ব্যাংক খাতের কোম্পানি মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড।

মঙ্গলবার (২২ মার্চ) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮১৫তম সভায় এ অনুমোদন দেওয়া হয়।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, আজকের সভায় মার্কেন্টাইল ব্যাংকের ৫০০ কোটি টাকার পারপেচ্যুয়াল বন্ডের প্রস্তাব অনুমোদন করেছে। ৪৫০ কোটি টাকা প্রাইভেট প্লেসমেন্ট এবং ৫০ কোটি টাকা পাবলিক অফারের মাধ্যমে ইস্যু করা হবে।

বন্ডটির ইউনিট প্রতি অভিহিত মূল্য ৫ হাজার টাকা। বন্ডটির কুপন হার ৬ থেকে ১০ শতাংশ। যা আর্থিক প্রতিষ্ঠান, মিউচ্যুয়াল ফান্ড, ইন্স্যুরেন্স কোম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, আঞ্চলিক রুরাল ব্যাংক, সংগঠন, ট্রাস্ট, স্বায়ত্তশাসিত করপোরেশনসহ অন্যান্য যোগ্য বিনিয়োগকারী ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে বন্ডটি ইস্যু করা হবে।

এ বন্ড ইস্যুর মাধ্যমে মার্কেন্টাইল ব্যাংকটি এডিশনাল টায়ার-১ মূলধনের ভিত্তি শক্তিশালী করবে। বন্ডটির ট্রাস্টি হিসেবে ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড। ম্যান্ডেটেড লিড অ্যারেঞ্জার হিসেবে দায়িত্ব পালন করছে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড ও ইস্যু ম্যানেজার হিসেবে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড কাজ করেছে।

এমআই/এসএম