ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) চালানের ১৫তম লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে। লটারিতে প্রথম পুরস্কারের জন্য নির্বাচিত নম্বর হলো- 002721GALCULD359।

মঙ্গরবার (৫ এপ্রিল ) জাতীয় রাজস্ব বোর্ডের (এনআরবি) সম্মেলন কক্ষে ইএফডি চালাবের লটারির ড্র অনুষ্ঠিত হয়। যেখানে মোট ১০১ জন বিজয়ীর চালান নম্বর ঘোষণা করা হয়।

অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন এনবিআর সদস্য (ভ্যাট বাস্তবায়ন ও আইটি) আব্দুল মান্নান শিকদার। মার্চ মাসের ১ তারিখ থেকে ৩১ মার্চ পর্যন্ত চালানের ওপর ভিত্তি করে এ লটারির ড্র অনুষ্ঠিত হয়।

সে হিসেবে পুরো মার্চ মাসে ইএফডি যন্ত্র ব্যবহার করে যারা কেনাকাটা করেছেন তাদের কেনাকাটার চালানপত্র কূপন হিসেবে লটারিতে ব্যবহার করা হয়। 

ইএফডি চালানের লটারিতে প্রথম পুরস্কার ১ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা (পাঁচটি)। এছাড়া চতুর্থ পুরস্কার হিসেবে ৯৩ জনকে ১০ হাজার টাকা দেওয়া হবে। 

এবারের ইএফডি লটারিতে প্রথম পুরস্কারের জন্য নির্বাচিত নম্বর হলো- 002721GALCULD359। দ্বিতীয় পুরস্কারপ্রাপ্ত লটারির নম্বর হলো- 001322KSIBEZQ323।

তৃতীয় পুরস্কারপ্রাপ্ত লটারির নম্বরগুলো হলো- 000022EDIYVZX947, 001122RZDEHDJ978, 003522UHLVFRT580, 0004220XWLZZV633, 001322KGRIUPD484

লটারির ড্র এনবিআরের ওয়েবসাইট প্রকাশ করা হয়েছে। এছাড়া তিন কার্যদিবস পর পত্রিকায় প্রকাশ করা হবে। পুরস্কার প্রাপ্তিতে সমস্যা হলে ০১৯৬৩৬৩৬৫৫৪ এই নম্বরে যোগাযোগ করার অনুরোধ করেছে এনবিআর। 

ভ্যাট আদায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ২০১৯ সালের ২৫ আগস্ট ইএফডির উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। 

ইএফডি হলো আধুনিক হিসাবযন্ত্র। এটি ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টারের (ইসিআর) উন্নত সংস্করণ। এ যন্ত্রের মাধ্যমে প্রতিষ্ঠানের প্রকৃত লেনদেন বা বিক্রির তথ্য জানতে পারছে এনবিআর। এর মধ্যে কত অংশ ভ্যাট তা জানা যাবে। ফলে ভ্যাট ফাঁকি বন্ধ হবে এবং আদায় বাড়বে। ব্যবসাপ্রতিষ্ঠানের দৈনিক লেনদেনের তথ্য তদারকিতে এনবিআরের সার্ভারের সঙ্গে সফটওয়্যারের মাধ্যমে সংযুক্ত থাকবে ইএফডি মেশিন। এজন্য ইতোমধ্যে সার্ভার স্থাপন করা হয়েছে।

গত ৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো ইএফডি চালানের লটারির ড্র অনুষ্ঠিত হয়। চলতি বছরের মার্চ পর্যন্ত ৪ হাজার ৩৪১টি ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি বসিয়েছে এনবিআর। 

লটারিতে পুরস্কারপ্রাপ্তদের তালিকা দেখতে ক্লিক করুন

আরএম/এসএম