বাইরে চাকচিক্য অথচ গুণগত মান সনদ (সিএম লাইসেন্স) ছাড়াই তৈরি করছে কেকসহ খাদ্যপণ্য। একইসঙ্গে রয়েছে নানা অনিয়ম। এমন সব অপরাধে রাজধানীর খিলক্ষেতের ‘ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্ট’-কে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া মেয়াদোত্তীর্ণ খাদ্যপণ্য রাখা ও হালনাগাদ ছাড়পত্র না থাকায় চেইনশপ আগোরাকে জরিমানা করা হয়েছে দুই লাখ টাকা।

পণ্যের মান নিয়ন্ত্রণকারী সরকারি সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) ভ্রাম্যমাণ আদালত বুধবার (৭ এপ্রিল) অভিযান চালিয়ে এসব জরিমানা করেন।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) বিএসটিআইর পক্ষ থেকে এ তথ্য জা‌না‌নো হ‌য়ে‌ছে।

পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা‌টি জানায়, ৬ এপ্রিল বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট নাফিসা নাজ নীরার নেতৃত্বে রাজধানীর খিলক্ষেত এলাকায় অভিজাত তারকা চিহ্নিত ঢাকা রিজেন্সি হোটেলে অভিযান চালানো হয়।

এ সময় হোটেলের ফ্রিজে ৭ থেকে ৮ দিন আগের পুরনো ব্রেড পাওয়া যায়। অস্বাস্থ্যকর পরিবেশে পাওয়া যায় কেক। অনেক পণ্যের গুণগত মান সনদ ছিল না। এসব অপরাধে প্রতিষ্ঠানটিকে এক লাখ টাকা জরিমানা ও অনাদায়ে তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়।

একই দিনে উত্তরা জমজম টাওয়ারে চেইনশপ আগোরায় অভিযান চালানো হয়। প্রতিষ্ঠানটি নিত্যপ্রয়োজনীয় পণ্যের সঙ্গে অধিক মুনাফার লোভে অনুমোদনহীন পণ্য বিক্রি করছে। যার কারণে সরকার হারাচ্ছে রাজস্ব। হালনাগাদ ছাড়পত্র ছাড়া ৬ ধরনের পণ্য রাখার দায়ে বিএসটিআই আইন, ২০১৮ অনুযায়ী প্রতিষ্ঠানটিকে ২ লাখ টাকা জরিমানা করা হয়।

অভিযানে প্রসিকিউটর হিসেবে ফিল্ড অফিসারের (সিএম) দায়িত্ব পালন করেন বিএসটিআইর কর্মকর্তা আব্দুল মান্নান। সার্বিক সহায়তা করেন সহকারী পরিচালক মো. খালিদ রেজা চৌধুরী, ফিল্ড অফিসার নোভেরা বিনতে নূর, মো. মনির হোসেন ও আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) সদস্যরা।

এসআই/এমএইচএস