মূল্য সংযোজন কর বা ভ্যাট ফাঁকির সাড়ে ৩৫ লাখ টাকা জমা দিয়েছে গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেড। এনবিআরের আওতাধীন ভ্যাট নিরীক্ষা গোয়েন্দা ও অধিদপ্তরের তদন্তে ফাঁকির এমন প্রমাণ পাওয়ার পর প্রতিষ্ঠানটি তা মেনে নিয়ে ওই টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছে বলে জানা গেছে।

ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের উপ-পরিচালক মুনাওয়ার মুরসালীন সই করা চিঠির সূত্রে এসব তথ্য জানা গেছে। ভ্যাট গোয়েন্দার ঊর্ধ্বতন একটি সূত্রে এসব তথ্য নিশ্চিত করেছে।

এনবিআর সূত্রে জানা যায়, গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেডের বিরুদ্ধে ২০১৬ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত মোট ২৪ লাখ ৯৪ হাজার ৭৪৬ টাকা ভ্যাট ফাঁকির প্রমাণ পায় ভ্যাট নিরীক্ষা গোয়েন্দা ও অধিদপ্তর। এর মধ্যে রয়েছে উৎসে কর, কো-ইন্সুরেন্স বাবদ (নন-লিডার), অফিস ও গ্যারেজ ভাড়া ইত্যাদি।

ফাঁকিকৃত ভ্যাটের ওপর জরিমানা হিসাবে ২ শতাংশ হারে সুদ আসে ১০ লাখ ৪৭ হাজার ৭৯৪ টাকা। অর্থাৎ মোট ৩৫ লাখ ৪২ হাজার ৫৩৯ টাকা অপরিশোধিত ভ্যাট আদায়ের জন্য প্রতিষ্ঠানটিকে চিঠি দেয় ভ্যাট গোয়েন্দা। এর পরপরই গত ৮ মার্চ ভ্যাট গোয়েন্দার মহাপরিচালকের কাছে অপরিশোধিত ভ্যাটের বিষয়টি স্বীকার এ বিষয়ে আরও যত্নশীল হবে বলে প্রতিষ্ঠানটি অঙ্গীকার করে। 

পরবর্তীতে প্রতিষ্ঠানটি স্বপ্রণোদিত হয়ে অডিট আপত্তি মেনে নিয়ে সোনালী ব্যাংকের মাধ্যমে সরকারি কোষাগারে গত ২২ মার্চ ৩৫ লাখ ৪২ হাজার ৫৩৯ টাকা জমা প্রদান করে এবং সম্প্রতি ভ্যাট গোয়েন্দাকে অবহিত করে চিঠি দেয়। 

আরএম/ওএফ