ঈদকে সামনে রেখে অভিনব কায়দায় ক্রেতাদের সঙ্গে প্রতারণা করছে রাজধানীর নিউ এলিফ্যান্ট রোডের আইআরও (iro) নামে একটি প্রতিষ্ঠান। পাঞ্জাবির দাম দ্বিগুণ বা‌ড়ি‌য়ে ৫০ শতাংশ ছাড়ের বিজ্ঞাপন দিয়ে প্রতারণার মাধ্যমে ক্রেতাদের গলা কাটছে।

ভুক্তভোগীর অভিযোগের পরিপ্রেক্ষিতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে এমন তথ্যের সত্যতা মিলেছে। এ অভিযোগে প্রতিষ্ঠানটিকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

রোববার (১৭ এপ্রিল) বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল। 

তিনি ঢাকা পোস্টকে বলেন, একজন ভুক্তভোগী ক্রেতা আমাদের যোগাযোগ মাধ্যমে অভিযোগ করেছেন, এলিফ্যান্ট রোডের আইআরও নামে একটি প্রতিষ্ঠানটি ৫০ শতাংশ ছাড়ের নামে প্রতারণা করছে।

তার অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযানে গিয়ে দেখা যায়, পাঞ্জাবির স্টিকারে ৫০ শতাংশ ছাড় দিয়ে এমআরপি (মূল্য) ২ হাজার ৪৯০ টাকা লাগানো। ওই স্টিকার খুলে দেখা যায়, নিচে আরেকটি স্টিকার সেটিতে ১ হাজার ৭৯০ টাকা লিখা। তার নি‌চে আ‌রেক‌টি স্টিকার যেখানে মূল্য লিখা ১ হাজার ১৯০ টাকা। অর্থাৎ ১ হাজার ১৯০ টাকার পাঞ্জাবি ২ হাজার ৪৯০ টাকা লিখে ৫০ শতাংশ ছাড়ের নামে প্রতারণা করছে। অভিযানে প্রতিষ্ঠানটির এই প্রতারণা প্রমাণ হওয়ায় ১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। 

এসআই/ওএফ