গুণগতমান সনদ (সিএম লাইসেন্স) নেই। তারপরও তেল, সেমাই, ঘি, মধু, পাউরুটি, বিস্কুট, হলুদ, মরিচ ও ধনিয়ার গুঁড়াসহ বিভিন্ন বেকারি পণ্য বিক্রয়, বিতরণ ও বাজারজাত করছে। এ অপরাধের দু‌টি প্রতিষ্ঠানকে গুনতে হয়েছে জরিমানা। প্রতিষ্ঠানগুলো হলো- ‌নাবা ফুড ও সুন্দরবন সুইট অ্যান্ড বেকারি।

রাজধানীর বাড্ডা এলাকায় মোবাইল কোর্টের মাধ্যমে প্রতিষ্ঠান দুটিকে ৫০ হাজার টাকা জরিমানা করে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।
 
বৃহস্পতিবার (২১ এপ্রিল) বিএসটিআই এর পক্ষ থে‌কে এ তথ্য জানা‌নো হ‌য়ে‌ছে।

প‌ণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা‌টি জানায়, ২০ এপ্রিল (বুধবার) ঢাকা মহানগরীর বাড্ডা এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। আইন অনুযায়ী বাধ্যতামূলক সরিষার তেল, নারিকেল তেল, মরিচ, হলুদ ও জিরার গুঁড়া, সেমাই, ফার্মেন্টেড মিল্ক (দই), ঘি, আচার, ব্ল্যাক টি ও মধু পণ্যের অনুকূলে বিএসটিআইর সিএম সনদ ছাড়া বিক্রয়, বিতরণ ও বাজারজাত করছে। এ অপরাধে মধ্য বাড্ডার নাবা ফুডকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। একইভাবে বিএসটিআইর সিএম সনদ না নিয়ে পাউরুটি, বিস্কুট, কেক, চানাচুর, মুড়ি, ও দই বিক্রির অপরাধে সুন্দরবন সুইট অ্যান্ড বেকারিকেও ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

মোবাইল কোর্ট পরিচালনা করেন বিএসটিআইর নির্বাহী ম্যাজিস্ট্রেট নাফিসা নাজ নীরা। প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন বিএসটিআইর কর্মকর্তা রেবেকা সুলতানা। অভিযানে সার্বিক সহযোগিতা করেন আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) এর নারী সদস্যরা।

এসআই/জেডএস